২০১৬ সালের পর পুঁজিবাজারে সর্বনিম্ন লেনদেন

ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

২০১৬ সালের পর পুঁজিবাজারে সর্বনিম্ন লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৫:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৮, ২০১৮

print
২০১৬ সালের পর পুঁজিবাজারে সর্বনিম্ন লেনদেন

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার ভাগ্যে কি ঘটছে তা নিয়েই জ্বল্পনা কল্পনা ছিল মতিঝিল পাড়ায়। দিনশেষে যার প্রভাব পড়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। সপ্তাহের শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) লেনদেন শেষে ডিএসই’র সার্বিক লেনদেন বিগত ২ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গ্রামীণফোনের প্রভাবে লেনদেনে উল্লম্ফন দেখা গেছে। দিনশেষে সিএসইতে ৪৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৮৫টির, দর কমেছে ৯০টির ও দর অপরিবর্তিত ছিল ৬০টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৭ কোটি ৪৪ লাখ ৩২ হাজার ৪৭৮টি শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৩০০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগে ২০১৬ সালের ১১ জুলাই ডিএসইতে ২৭২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ বিগত ১৯ মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

লেনদেনের ব্যাপক নিম্নমুখী প্রবণতায়ও দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ২৯.১৭ পয়েন্ট বেড়েছে। এসময় ডিএসই’র প্রধান সূচক ৫৯৬৫.৬২ পয়েন্টে স্থিতি পয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস বেড়েছে ৫.৩৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ৯.৩৪ পয়েন্ট।

দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে স্কয়ার ফার্মা। কোম্পানিটির ১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারের দ্বিতীয় অবস্থানে ছিল গ্রামীণফোন, কোম্পানিটির ১৪ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের।

টার্নওভার তালিকায় ছিল- ন্যাশনাল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ফার্মা এইড, বিবিএস ক্যাবলস, উসমানিয়া গ্লাস ও প্যারামাউন্ট টেক্সটাইল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২২১টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, দর কমেছে ৭৮টির ও দর অপরিবর্তিত ছিল ৩৬টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৪৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৪৫.৮৮ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় উঠে এসেছে গ্রামীণফোন। ব্লকট্রেডের কারণে আজ কোম্পানিটির ৩৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad