ফের পতন, স্বস্তি নেই পুঁজিবাজারে

ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | ৮ ফাল্গুন ১৪২৪

ফের পতন, স্বস্তি নেই পুঁজিবাজারে

পরিবর্তন প্রতিবেদক ৭:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৭, ২০১৮

print
ফের পতন, স্বস্তি নেই পুঁজিবাজারে

অব্যাহত পতন শেষে মঙ্গলবার ঘুরে দাঁড়িয়েছিল পুঁজিবাজার। কিন্তু এক দিনের ব্যবধানে আবারও কমেছে উভয় স্টকের মূল্যসূচক। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১২.৯০ পয়েন্ট।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১৯.১৭ পয়েন্ট। দিনশেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি টাকা। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

স্টার লিংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম নাসির উদ্দিন বলেন, নানা গুজবে পুঁজিবাজারের সূচক ও লেনদেনে মন্দা অব্যাহত রয়েছে। খালেদা জিয়ার রায় কি হবে তা নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে নানান প্রশ্ন রয়েছে।

তিনি বলেন, ধারাবাহিক পতনে পুঁজিবাজারে স্বস্তি নেই। অতি দ্রুত বাজারের স্থিতিশীলতায় ব্যবস্থা নেওয়া উচিত।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১০৮টির, দর কমেছে ১৭৭টির ও দর অপরিবর্তিত ছিল ৪৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৯ কোটি ৭ লাখ ৭ হাজার ৬২৩টি শেয়ার লেনদেন হয়েছে।

টাকার অংকে এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৮ কোটি ১৩ লাখ টাকা। এর আগের কার্যদিবসে (মঙ্গলবার) ডিএসইতে লেনদেন হয়েছিল ৩২২ কোটি ৮৪ লাখ টাকা।

দিনশেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২.৯০ পয়েন্ট কমেছে। লেনদেন শেষে ডিএসইএস সূচক ১.৩৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ০.০৩ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো ফার্মা। এসময় কোম্পানিটির ২৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল লংকাবাংলা ফাইন্যান্স, কোম্পানিটির ২৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল উসমানিয়া গ্লাস।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- ইন্টারন্যাশনাল লিজিং, সিটি ব্যাংক, স্কয়ার ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, ফার্মা এইড, মুন্নু সিরামিক ও গ্রামীণফোন।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২২১টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৭৩টির, দর কমেছে ১১৬টির ও দর অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৭৪ লাখ টাকার।

লেনদেন শেষে সিএসই’র প্রধান মূল্যসূচক সিএসইএক্স কমেছে ১৯.১৭ পয়েন্ট। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লংকাবাংলা ফাইন্যান্স, কোম্পানিটির ১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad