মঞ্চায়ন হলো মুক্তালয় নাট্যাঙ্গন’র পথ নাটক ‘মুক্তি’

ঢাকা, রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ | ৫ ফাল্গুন ১৪২৪

মঞ্চায়ন হলো মুক্তালয় নাট্যাঙ্গন’র পথ নাটক ‘মুক্তি’

পরিবর্তন প্রতিবেদক ১:০৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০১৮

print
মঞ্চায়ন হলো মুক্তালয় নাট্যাঙ্গন’র পথ নাটক ‘মুক্তি’

মঞ্চায়ন হলো পথ নাটক ‘মুক্তি’। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান আয়োজিত পথ নাট্যোৎসবে মুক্তালয় নাট্যাঙ্গন এর ‘মুক্তি’র ছিলো এটা প্রথম মঞ্চায়ন। মঙ্গলবার বিকেল ৫ টায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে এই প্রথম মঞ্চায়নটি অনুষ্ঠিত হয়ে গেল।

একই দিনে সন্ধ্যা ৬ টায় `মুক্তি’র ২য় শো অনুষ্ঠিত হল বই মেলার মুক্ত মঞ্চে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশোন আয়োজিত মাসব্যাপী ৪র্থ একুশে নাট্যোৎসবে।

নতুন লেখা এই নাটকটি পুরান ঢাকার ঐতিহ্যবাহি ভাষায় মরণ নেশা ইয়াবা থেকে মুক্তি বিষয়ক কমেডি ধাচের নাটক। `মুক্তি’ রচনা ও নির্দেশনায় ছিলেন অভিনেতা, নাট্যকার ও নাট্য পরিচালক আমিনুল হক আমীন।

পুরান ঢাকার ছেলে চন্দন। বাবা মায়ের আদরের সন্তান। হেলাফেলা করে ইয়াবা ব্যবসায় ঢুকে যায়। প্রেমিকা লায়লার জন্য ইয়াবা বিক্রির টাকা দিয়ে দামী দামী উপহার কিনে দেয়। এক সময় বাবা জানতে পারে ঘটনা। পরে প্রেমিকা এবং মাও জানতে পারে। মাদক নিয়ন্ত্রণ অফিসার আটক করে চন্দনকে। কিন্তু সাথে পায়নি কিছুই। বেঁচে যায় চন্দন। সাবধান করে দেয় অফিসার। যে কোন মূল্যে দেশটাকে এই মরণ নেশা মাদক মুক্ত করবেই। বাবা- মা- প্রেমিকা সকলে চন্দনকে এই নেশা মুক্ত করার দায়িত্ব নেয়। চন্দনও বুঝতে পেরে মুক্তি পেতে চায়।

বাবা- মা- অভিভাবক সবাই সতর্ক হতে হবে। তবেই মুক্তি পাওয়া যাবে এই মরণ নেশা ইয়াবা থেকে।

ব্যতিক্রমী এই নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাধুরী খন্দকার, আমিনুল হক আমীন, রীনা রহমান, রুহুল আমীন হাওলাদার, শেফালী কুসুম, ফারহান মৃধা, সাকিলা মিতু, রাসেল, এস আর সুমন ও আবীর আল নোমান।

পিআর/এএফ

 

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad