‘যুক্তরাষ্ট্র-ইসরাইল-ভারতের সম্পর্কোন্নয়ন মুসলিম উম্মাহর জন্য হুমকি’

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৫

‘যুক্তরাষ্ট্র-ইসরাইল-ভারতের সম্পর্কোন্নয়ন মুসলিম উম্মাহর জন্য হুমকি’

পরিবর্তন ডেস্ক ১২:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৮

print
‘যুক্তরাষ্ট্র-ইসরাইল-ভারতের সম্পর্কোন্নয়ন মুসলিম উম্মাহর জন্য হুমকি’

যুক্তরাষ্ট্র, ইসরাইল ও ভারতের মধ্যকার অব্যাহত সম্পর্কোন্নয়ন মুসলিম উম্মাহর জন্য বড় ধরনের হুমকি বলে সতর্ক করেছেন পাকিস্তান সিনেটের চেয়ারম্যান মিয়ান রাজা রব্বানি। দেশটির গণমাধ্যম ডন এক প্রতিবেদনে এ কথা বলেছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, বুধবার সিনেট সচিবালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত পার্লামেন্টারি ইউনিয়ন অব ইসলামিক কান্ট্রিটিজ (পিইউআইসি) এর ত্রয়োদশ সেশনে তিনি ওই সকর্ততা উচ্চারণ করেন।

রব্বানি বলেন, আল-কুদসের (জেরুজালেম) ঐতিহাসিক ও বৈধ মর্যাদা পরিবর্তনের যে চেষ্টা যুক্তরাষ্ট্র করছে পাকিস্তান তার শক্ত বিরোধিতা করছে। যুক্তরাষ্ট্রের এই প্রচেষ্টা আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ভয়ংকর লঙ্ঘন বলেও উল্লেখ করেন তিনি।

পাক-সিনেট চেয়ারম্যান বলেন, আল-কুদস ইস্যুতে জাতিসংঘ প্রস্তাবের সহায়তায় পাকিস্তানের ওপর চাপ দেয় যুক্তরাষ্ট্র, সেটা মুসলিম বিশ্বের অনুধাবন করা উচিত।

রব্বানি বলেন, ‘এখন পাকিস্তান ও ইরানের ওপর চাপ দেওয়া হচ্ছে, আগামীতে অন্য দেশকে ধরা হবে। আমাদের অবশ্যই বিভেদের দ্বন্দ্ব থেকে বেরিয়ে আসতে হবে- হোক সেটা সাম্প্রদায়িক, গোষ্ঠী কিংবা আদর্শগত। আমি মনে করি, অর্থনীতি, বাণিজ্য, অবকাঠামো, বিনিয়োগ, শিক্ষা, স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি, জ্বালানি ও প্রতিরক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর মাধ্যমেই সেটা করা সম্ভব।’

তিনি বলেন, পাকিস্তান দেড় দশকের বেশি সময় ধরে সন্ত্রাসবিরোধী যুদ্ধের ধকল বহন করছে। এতে হাজার হাজার পাকিস্তানি- সেনা ও বেসামরিক- নিহত হয়েছেন। সেইসঙ্গে অনেক লোক বিকলাঙ্গ ও আহত হয়েছেন। এরপরও পাকিস্তান সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করছে।

সন্ত্রাসবাদের হুমকি এবং ইসলামের নাম করে যেসব স্বার্থান্বেষী মহল সন্ত্রাসবাদ ছড়াচ্ছে তাদের নিশ্চিহ্ন করতে মুসলিম বিশ্বের সমন্বিত উদ্যোগেরও কথা বলেন তিনি। আর এ ক্ষেত্রে পিইউআইসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আরপি

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad