সেই শিশু মারা গেছে!

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

সেই শিশু মারা গেছে!

পরিবর্তন ডেস্ক ৩:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৭

print
সেই শিশু মারা গেছে!

ভারতের দিল্লিতে একটি হাসপাতালে চিকিৎসকদের ভুলবশত মৃত ঘোষণা করা শিশুটি মারা গেছে। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, শিশুটি দিল্লির অন্য একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। গত ৩০ নভেম্বর দিল্লির ম্যাক্স হাসপাতালে জোড়া শিশু জন্ম নেয়ার পর চিকিৎসকেরা জানান, তাদের দু’জনের কেউ বেঁচে নেই।

.

ছোট্ট দেহ দু’টি প্লাস্টিকের ব্যাগে ভরে অভিভাবকদের কাছে দিয়েও দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। কিন্তু অভিভাবকেরা শিশুদের  সৎকারের সময় একজন নড়ে উঠলে প্রমাণ হয় হাসপাতালের ডাক্তারেরা ঠিক মতো না দেখেই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিলেন।

এমন ঘটনা প্রকাশ পেলে তা জনসাধারণের মধ্যে ক্ষোভের জন্ম দেয়। বেসরকারি স্বাস্থ্যসেবার মান নিয়েও প্রশ্ন উঠে। অভিযোগ উঠে, অর্থের লোভে বেসরকারি হাসপাতালগুলো প্রায় ক্ষেত্রেই এমন ভুল চিকিৎসা করে থাকে।

এমন অবস্থায় বেসরকারি ভাবে পরিচালিত ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, অভিযোগ পাওয়ার পর বিষয়টি নিয়ে তারা তদন্ত করেছে। সেই সঙ্গে দায়ী দুই চিকিৎসককে হাসপাতালের সকল কর্মকাণ্ড থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তবে চিকিৎসকদের বরখাস্ত করলেও তদন্ত কাজ চলছে বলেও বিবৃতিতে জানায় ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ।

কিন্তু শিশুটির অভিভাবকেরা জানিয়েছিলেন, হাসপাতালের ওই দুই চিকিৎসককে গ্রেফতার করা না হলে তারা সন্তানকে বাড়ি নেবেন না।

ভারতের বেসরকারি হাসপাতালগুলোতে চিকিৎসা সেবা নিয়ে অনেকদিন ধরেই রোগী এবং স্বজনদের মনে ক্ষোভ ছিল। তাদের অভিযোগ, চিকিৎসার নামে এসব হাসপাতাল প্রচুর অর্থ আদায় করে থাকে। কিন্তু কাঙ্ক্ষিত সেবা তারা পান না। সম্প্রতি বেশ কয়েকটি ভুল চিকিৎসার নজির মেলায় সেই ক্ষোভের মাত্রা আরও বৃদ্ধি পায়।  

সাম্প্রতিক মাসগুলোতে ভারতের বেসরকারি হাসপাতালে ভুল চিকিৎসার সেটি ছিল দ্বিতীয় নজির। গেল মাসে অন্য একটি হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক নারী মারা যাওয়ার পর অভিভাবকেরা অভিযোগ করেন, চিকিৎসার নামে তাদের কাছ থেকে মাত্রাতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে।

কেবিএ

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad