ভারতে ৫দিনে ৬০ শিশুর মৃত্যু

ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮ | ৮ মাঘ ১৪২৪

ভারতে ৫দিনে ৬০ শিশুর মৃত্যু

পরিবর্তন ডেস্ক ৮:০৪ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৭

print
ভারতে ৫দিনে ৬০ শিশুর মৃত্যু

ভারতের উত্তর প্রদেশের গোরাকপুরে এক হাসপাতালে গত ৫ দিনে ৬০টি শিশুর মৃত্যু হয়েছে। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঘটনা তদন্তে তিনি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে নির্দেশ দিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি শনিবার এক প্রতিবেদনে জানায়, গোরাকপুরের সরকারি বাবা রাঘব দাশ মেডিকেল কলেজ হাসপাতালে গত ৪৮ ঘণ্টায় নবজাতকসহ ৩০ শিশুর মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হাসপাতালের অক্সিজেনের ঘাটতির কারণেই এত শিশুর মৃত্যু হয়েছে।

গোরাকপুর থেকেই গত ১৯ বছর ধরে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজনীতি করে আসছেন। এই অঞ্চলের সবচেয়ে বড় হাসপাতাল এটি। তাই এমন শিশু মৃত্যুতে স্বাভাবিকভাগেই উদ্বিগ্ন রাজ্যের মুখ্যমন্ত্রী। গত বুধবার তিনি হাসপাতালটি পরিদর্শনও করেন।

এই সময় যথাযথ তদন্তের পাশাপাশি দায়ি ব্যক্তিদের শাস্তি দেয়া হবে বলেও জানান যোগী আদিত্যনাথ। এরই মধ্যে তিনি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথসহ দু’জন শীর্ষ মন্ত্রীকে পদত্যাগের নির্দেশও দিয়েছেন।

এদিকে রাজ্যের চিকিৎসা শিক্ষা বিষয়ক মন্ত্রী আশুতোষ ট্যান্ডন জানিয়েছেন, অক্সিজেন সরবরাহের সাথে শিশু মৃত্যুর কোন সর্ম্পক নেই। হাসপাতাল কর্তৃপক্ষও বলছে, গত বৃহস্পতিবার যে ২৩ শিশু মারা গেছে তার পেছনে অক্সিজেনের ঘাটতি ছিল না। অর্থাৎ অক্সিজেনের অভাবের কারণে তাদের মৃত্যু হয়নি।

অন্যদিকে হাসপাতালে অক্সিজেনের ঘাটতি প্রসঙ্গে জেলা ম্যাজিস্ট্রেট রাজিব রাউটেলা এনডিটিভি’কে জানিয়েছেন, বিল বাকি থাকায় সরবরাহকারী ‍প্রতিষ্ঠান অক্সিজেন দেয়া বন্ধ করে দেয়। হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য বলছে, তা সত্ত্বেও অক্সিজেনের বিকল্প সরবরাহ তাদের ছিল।

কেবিএ

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad