বাংলাদেশে বীজ সরবরাহ করবে তেলেঙ্গানা

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট ২০১৭ | ৬ ভাদ্র ১৪২৪

বাংলাদেশে বীজ সরবরাহ করবে তেলেঙ্গানা

পরিবর্তন ডেস্ক ৩:৪৩ অপরাহ্ণ, আগস্ট ০৮, ২০১৭

print
বাংলাদেশে বীজ সরবরাহ করবে তেলেঙ্গানা

উন্নত বীজের জন্য ভারতের তেলেঙ্গানা রাজ্যের সুনাম বিশ্বব্যাপী। বিশ্বের বিভিন্ন দেশে বীজ সরবরাহ করা হলেও বাংলাদেশে কখনও এই রাজ্য থেকে বীজ আসেনি। সম্প্রতি বাংলাদেশে বীজ সরবরাহের জন্য উদ্যোগ গ্রহণ করেছে তেলেঙ্গানা রাজ্য সরকার। এই লক্ষ্যে বাংলাদেশের কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগও হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রাজ্যের সংবাদমাধ্যম তেলেঙ্গানা টুডে।

প্রতিবেদনে বলা হয়, ওইসিডি (Organisation for Economic Cooperation and Development) কিংবা আইএসটিএ (International Seed Testing Association) সংস্থা দুটির সদস্য না হলেও বাংলাদেশকে বীজ সরবরাহ সুবিধা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। সংস্থা দুটির সঙ্গে ভারতের সম্পর্ক হওয়ার আগেই অবশ্য তেলেঙ্গানা বীজ উৎপাদনে সফল হয় বলেও প্রতিবেদনে বলা হয়।

বীজ আমদানি করা হবে কিনা তা খতিয়ে দেখতে সম্প্রতি বাংলাদেশের একটি প্রতিনিধি দল তেলেঙ্গানার নিজামাবাদ জেলা সফর করেন। মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের কর্মকর্তা কাজী জাহাঙ্গীর কবিরের নেতৃত্বে প্রতিনিধি দলটি নিজামাবাদ জেলার বিভিন্ন বীজ উৎপাদনকারী প্রকল্প ঘুরে দেখেন।

পরে প্রতিনিধিদলটি টিএসএসওসিএ(Telangana State Seed and Organic Certification Authority)এর পরিচালক ড. কেসাভুলু’র সঙ্গেও বৈঠক করেন। পরদিন বাংলাদেশের প্রতিনিধিদলটি তেলেঙ্গানা রাজ্যের কৃষি সচিব সি পার্থস্তরথিকে জানান, তেলঙ্গানা রাজ্য বীজ উন্নয়ন কর্পোরেশন (টিএসএসডিসি)এর কাছ থেকে বীজ সংগ্রহ করবে বাংলাদেশ। বিশেষ করে সংকর বাদাম, পাট ও বিভিন্ন সবজি’র বীজ বাংলাদেশের প্রয়োজন রয়েছে। একই সঙ্গে বাংলাদেশের শস্য বীজ উৎপাদনে দক্ষতা ও মান বৃদ্ধিতে তেলেঙ্গানা রাজ্য সরকারের সহযোগিতা চান প্রতিনিধিদলটি।     

কেবিএ

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad