ট্রাম্পের সফরের আগেই ভারতে বিপত্তি
Back to Top

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

ট্রাম্পের সফরের আগেই ভারতে বিপত্তি

পরিবর্তন ডেস্ক ৪:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

ট্রাম্পের সফরের আগেই ভারতে বিপত্তি

এভাবেই ভেঙ্গে পড়ল গুজরাটের মোতেরা স্টেডিয়ামের তোরণ।

মার্কিন প্রেসিডেন্ট ভারতে এসে ধর্মীয় স্বাধীনতা নিয়ে মুখ খুলতে পারেন, এমন খবরেই বাড়তে শুরু করেছে নয়াদিল্লির রক্তচাপ। কিন্তু ট্রাম্প ভারতে পা ফেলার আগেই নরেন্দ্র মোদি সরকারের অস্বস্তি বাড়িয়ে দিল মোতেরা স্টেডিয়াম।

রোববার ভেঙ্গে পড়ল দু’দুটি ভিভিআইপি তোরণ। এই তোরণের একটি দিয়েই ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে ঢোকার কথা ট্রাম্পের।

ভারতের আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে বলছে, আগামিকাল (সোমবার) দুই দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। মোতেরা স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। ট্রাম্পের সফর ঘিরে ঢেলে সাজছে মোতেরা স্টেডিয়াম-সহ প্রায় গোটা আহমেদাবাদ শহর।

কোথাও রাস্তার ধারে রাতারাতি দেওয়াল তুলে রঙ করা হচ্ছে, কোথাও আবার উঠে যেতে বলা হয়েছে বস্তিবাসীদের। সঙ্গে রয়েছে নিরাপত্তার কড়াকড়ি।

কিন্তু গোটা সফরের কেন্দ্রে কার্যত মোতেরা স্টেডিয়াম। সেই স্টেডিয়ামকে যেমন নিরাপত্তায় দুর্গের চেহারা দেওয়া হয়েছে, তেমনই সাজিয়ে তোলা হয়েছে নানাভাবে। সুসজ্জিত তোরণ থেকে ট্রাম্প মোদির কাটআউটে ভরে গিয়েছে স্টেডিয়াম চত্বর। তার মধ্যেই ঘটে গেল বিপত্তি।

আজ সকালে আচমকাই ভেঙ্গে পড়ে স্টেডিয়ামে ঢোকার অস্থায়ী ২ নম্বর গেট। কিছুক্ষণের মধ্যেই হুড়মুড়িয়ে ভেঙ্গে পড়ে ৩ নম্বর গেটও।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ট্রাম্পকে স্বাগত জানাতে তৈরি হয়েছিল এই সুদৃশ্য অস্থায়ী তোড়ন দু’টি। এই দু’টির একটি গেট দিয়ে স্টেডিয়ামে ঢোকার কথা ট্রাম্পের। অন্যটিও বরাদ্দ ভিভিআইপি-দের জন্য।

সঙ্গে সঙ্গেই অবশ্য যুদ্ধকালীন তৎপরতায় ওই ভেঙ্গে পড়া জিনিসপত্র সরিয়ে নতুন করে তোরণ তৈরির কাজ শুরু হয়েছে বলে জানা গেছে। খুব শীঘ্রই নতুন গেট তৈরি হয়ে যাবে বলেও জানিয়েছে গুজরাট পুলিশ প্রশাসন।

অন্যদিকে, ট্রাম্পের আহমেদাবাদে আসার সময় যত এগোচ্ছে, আঁটোসাঁটো হচ্ছে নিরাপত্তা। মহড়া থেকে শুরু করে কার্যত গোটা আমদাবাদ শহর চলে গিয়েছে নিরাপত্তাকর্মীদের দখলে। আজ সকাল থেকে মোতারা স্টেডিয়াম-সহ আমদাবাদের আকাশে চক্কর কাটতে শুরু করেছে নিরাপত্তা বাহিনীর হেলিকপ্টার। চলছে কড়া নজরদারি।

এমএফ/

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও