‘ভারত সফরে ধর্মীয় স্বাধীনতার কথা বলবেন ট্রাম্প’
Back to Top

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

‘ভারত সফরে ধর্মীয় স্বাধীনতার কথা বলবেন ট্রাম্প’

পরিবর্তন ডেস্ক ১০:৩১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

‘ভারত সফরে ধর্মীয় স্বাধীনতার কথা বলবেন ট্রাম্প’

আগামী সপ্তাহে ভারত সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ধর্মীয় স্বাধীনতার (India's Religious Freedom) প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্প আলোচনা করবেন বলে ইঙ্গিত দিলেন হোয়াইট হাউসের  উচ্চপদস্থ এক কমকর্তা। তিনি জানালেন, ভারতের গণতান্ত্রিক ঐতিহ্যকে সম্মান করে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট সিএএ বা এনআরসি নিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন কিনা এমন প্রশ্নের জবাবেই একথা জানালেন মার্কিন ওই কমকর্তা।

কনফারেন্স কলের মাধ্যমে একটি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এই কথাই জানান ওই উচ্চপদস্থ মার্কিন কমকর্তা। খবর: এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা

তিনি জানান, প্রেসিডেন্ট ট্রাম্প গণতন্ত্র ও ধর্মীয় স্বাধীনতা প্রসঙ্গে ভারতীয় ঐতিহ্যের প্রসঙ্গ তুলে নিজের একান্ত মতামত ভাগ করে নেবেন। ট্রাম্প এই সংক্রান্ত নানা বিষয়ে কথা বলবেন যার মধ্যে আছে ধর্মীয় স্বাধীনতার প্রসঙ্গও, এই বিষয়েও প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলবেন তিনি, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি এ কথাও জানান, আমাদের সার্বজনীন মূল্যবোধ, আইনের শাসনের প্রতি পুরোপুরি আস্থা আছে। ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য এবং সার্বভৌম প্রতিষ্ঠানের প্রতি আমাদের অনন্ত শ্রদ্ধা আছে এবং আমরা ভারতকে এই ঐতিহ্য ধরে রাখতে উৎসাহিত করব।

সিএএ এবং এনআরসি নিয়ে ভারতজুড়ে যে বিক্ষোভ আন্দোলন চলছে সে বিষয়েও সম্পূর্ণ অবগত আমেরিকা এবং তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্নও আমেরিকা, একথাও জানান ওই মার্কিন কর্মকর্তা।

‘আমার ধারণা প্রেসিডেন্ট ট্রাম্প প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের সময় এই বিষয়গুলো নিয়ে কথা বলবেন এবং এ কথাও মনে করিয়ে দেবেন যে গোটা বিশ্ব চায় তার গণতান্ত্রিক ঐতিহ্য বজায় রেখে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি শ্রদ্ধা রেখে চলুক ভারত।’ জানান তিনি।

তিনি বলেন, ‘কেননা ভারতীয় সংবিধানেই এ কথার উল্লেখ রয়েছে যে, ধর্মীয় স্বাধীনতা, ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি শ্রদ্ধা এবং সমস্ত ধর্মের সঙ্গে সমান আচরণ করতে হবে। সুতরাং প্রেসিডেন্ট ট্রাম্প এই রকম একটি গুরুত্বপূর্ণ বিষয়ে নিশ্চয়ই কথা বলবেন।’

এইচআর

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও