দুইদিনের সফরে ইসলামাবাদে এরদোয়ান

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

দুইদিনের সফরে ইসলামাবাদে এরদোয়ান

পরিবর্তন ডেস্ক ৭:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

দুইদিনের সফরে ইসলামাবাদে এরদোয়ান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে দুইদিনের সফরে বৃহস্পতিবার পাকিস্তান পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

ডন নিউজ জানিয়েছে, ইসলামাবাদের নূর খান এয়ারবেসে প্রধানমন্ত্রী ইমরান খান ও পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশী তুর্কি প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানিয়েছেন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তান-তুরস্ক ঐতিহ্যবাহী সংহতি ও সম্পর্কের উন্নয়ন এবং দুই রাষ্ট্রের মাঝে কৌশলগত অংশিদারিত্বে আরও ব্যাপকতা আনতে ১৩ ও ১৪ ফেব্রুয়ারি– দুইদিনের এই সফরে পাকিস্তান এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট।

এই সফরে তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে আছেন তার মন্ত্রিপরিষদের সদস্য, উর্ধ্বতন সরকারী কর্মকর্তা, শীর্ষস্থানীয় তুর্কি ব্যবসায়ীরা। তারা যৌথ সভাপতিত্বে প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে পাকিস্তান-তুরস্ক উচ্চ পর্যায়ের কৌশলগত সহযোগিতা কাউন্সিলের (এইচএলএসসিসি) ষষ্ঠ বৈঠক করবেন।

তুরস্ক ও পাকিস্তানের মধ্যে ‘এইচএলএসসিসি’র বৈঠকে বেশকিছু গুরুত্বপূর্ণ চুক্তি ও সমঝোতা স্মারক সাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে ডন নিউজ।

এছাড়াও, ১৪ ফেব্রুয়ারি সংসদের একটি যৌথ অধিবেশনসহ পাকিস্তান-তুর্কি বিজনেস এন্ড ইনভেস্টমেন্ট ফোরামে ভাষণ দেবেন তুর্কি প্রেসিডেন্ট।

এরদোয়ান তার সফরকালে প্রধানমন্ত্রী ইমরান খান ও রাষ্ট্রপতি আরিফ আলাওয়ের সাথেও বৈঠক করবেন। তুরস্ককে ইমরান খান চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরেও (সী প্যাক) অংশীদার হতে আহ্বান জানাতে পারেন।

এছাড়া, পাকিস্তানের খনিজ খাতে বিনিয়োগ ও প্রযুক্তি হস্তান্তর প্রকল্পে সহায়তার জন্য তুর্কি ব্যবসায়ীদের কাছে আশাবাদী প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, জোরালো অর্থনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে দুই পক্ষ জোর দিচ্ছে। এছাড়া ইসলামবিদ্বেষ মোকাবেলায় সহযোগিতা বাড়াতে একটি পরিকল্পনাও রয়েছে।

এমএফ/

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও