বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে করা সব পিটিশন খারিজ

ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ | ১২ মাঘ ১৪২৬

বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে করা সব পিটিশন খারিজ

পরিবর্তন ডেস্ক ৯:৩৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে করা সব পিটিশন খারিজ

ভারতের সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে করা ১৮টি রিভিউ পিটিশনের সবগুলো খারিজ করে দিয়েছে। রিভিউ আবেদনগুলো বাতিল হওয়ায় বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণে আর কোনো বাধা রইলো না।

গত ৯ নভেম্বর বাবরি মসজিদ মামলার রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে মসজিদের জায়গায় মন্দির নির্মাণের অনুমোদন দেয়া হয়। মসজিদ নির্মাণের জন্য সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যার অন্য একটি জায়গায় পাঁচ একর জমি দেয়ার নির্দেশ দেয়া হয়। এরপর থেকে রায়টি ঘিরে ১৮টি রিভিউ পিটিশন জমা পড়ে আদালতে।

গতকাল বৃহস্পতিবার ভারতের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির একটি বেঞ্চ পিটিশনগুলো খারিজ করে দেয়। বিচারপতিদের চেম্বারে এক শুনানি শেষে এ রায় দিয়েছেন তারা।

বাবরি মসজিদ মামলার রায় নিয়ে প্রথম পিটিশনটি জমা পড়ে ২ ডিসেম্বর। পিটিশনটি করেন জমিয়ত উলামায়ে হিন্দ এর উত্তর প্রদেশের সভাপতি মওলানা সৈয়দ আশাদ রশিদি। ওই পিটিশনে বলা হয়, শীর্ষ আদালত দুই পক্ষের মধ্যে ভারসাম্য আনতে গিয়ে হিন্দু পক্ষকে বেআইনিভাবে সুবিধা দিয়েছে এবং মুসলিম পক্ষকে অন্য জায়গায় পাঁচ একর জমি দিয়েছে, যা মুসলিম পক্ষের সওয়াল বা আবেদনের বিষয় ছিল না।

পরবর্তীতে ৬ ডিসেম্বর আরো ছয়টি পিটিশন দাখিল হয়। ৯ ডিসেম্বর নতুন দুটি পিটিশন দাখিল করে অখিল ভারত হিন্দু মহাসভা ও আরো ৪০ জন ব্যক্তি। অখিল ভারত হিন্দু মহাসভার পিটিশনে বাবরি মসজিদ রায়ে মসজিদ নির্মাণের জন্য যে পাঁচ একর জমির কথা বলা হয়েছে,তা পুনর্বিবেচনার আর্জি জানায় তারা।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও