বিক্ষোভে অগ্নিগর্ভ আসাম-ত্রিপুরা, নামানো হল সেনা

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০ | ১৬ মাঘ ১৪২৬

বিক্ষোভে অগ্নিগর্ভ আসাম-ত্রিপুরা, নামানো হল সেনা

পরিবর্তন ডেস্ক ৬:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯

বিক্ষোভে অগ্নিগর্ভ আসাম-ত্রিপুরা, নামানো হল সেনা

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে ডাকা অবরোধে উত্তাল ত্রিপুরা ও আসাম। পরিস্থিতি সামলাতে সেনা নামানো হল এই দুই রাজ্যের বেশ কয়েকটি এলাকায়।

আনন্দবাজার পত্রিকা জানায়, দুই কলাম সেনা নামানো হয়েছে ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু এলাকায়। আর দুই কলাম সেনা নামানো হয়েছে অসমের বঙ্গাইগাঁও ও ডিব্রুগড়ে।

প্রসঙ্গত, এক কলামে থাকে ৭০ জন জওয়ান, যার নেতৃত্বে থাকেন এক বা দু’জন অফিসার।

সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, “ডিব্রুগড়ের লাহোওয়ালে সেনা নামানো হয়েছে। তারা পুলিশ ও প্রশাসনের সঙ্গে সহায়তা করবে। শান্তি বজায় রাখতে বাহিনী এলাকায় ফ্ল্যাগ মার্চ করবে।”

উত্তর ত্রিপুরা জেলার কাঞ্চনপুরে অবরোধ সমর্থকদের হঠাতে পুলিশকে শূন্যে ১০ রাউন্ড গুলি ছুড়তে হয় বলে জানান এসডিএম অভেদানন্দ বৈদ্য।

কাঞ্চনপুরের আনন্দবাজার এলাকায় আতঙ্কিত বহিরাগত বাসিন্দারা বাড়ি ফিরতে না পেরে থানায় এসে আশ্রয় নেন। দশদা স্কুলে আশ্রয় নিয়েছেন ৭০টি পরিবার। তাঁদেরকে বাংলাদেশে ফিরে যাওয়ার হুমকি দিয়েছে অবরোধ সমর্থকরা।

বিলের প্রতিবাদে গুয়াহাটিতেও পথে নেমে পড়েছেন কলেজের ছাত্রছাত্রীরা। প্রতিবাদে সামিল হয়েছেন গুয়াহাটি মেডিকেল কলেজ ও আসাম ইঞ্জিনিয়ারিং কলেজসহ বেশির ভাগ কলেজের ছাত্রছাত্রীরা। রাজধানী দিসপুরে যাওয়ার পথে মূল সড়ক গুয়াহাটি-শিলং রোড অবরোধ করেছেন তাঁরা।

অবরোধ ওঠাতে কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। ডিব্রুগড়ের চাউলধোওয়ায় পুলিশের লাঠিতে গুরুতর জখম হয়েছেন জনাকয়েক ছাত্র। বিক্ষোভের জেরে ডিব্রুগড় ও গুয়াহাটির বিশ্ববিদ্যালয়গুলোতে যাবতীয় পরীক্ষা অর্নির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখা হয়েছে।

এমএফ/

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও