নিয়ন্ত্রণ রেখায় গোলাগুলি: ২ ভারতীয় জোয়ানসহ নিহত ৩
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

নিয়ন্ত্রণ রেখায় গোলাগুলি: ২ ভারতীয় জোয়ানসহ নিহত ৩

পরিবর্তন ডেস্ক ৩:১০ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

নিয়ন্ত্রণ রেখায় গোলাগুলি: ২ ভারতীয় জোয়ানসহ নিহত ৩

পাক-ভারত সীমান্তে গোলাগুলিতে ভারতের দুই সেনা জওয়ান ও এক বেসামরিক লোকের মৃত্যু হয়েছে। ভারতীয় সেনাবাহিনী বলছে, অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে নিয়ন্ত্রণরেখায় ব্যাপক গোলাবর্ষণ করে পাক সেনা। এতে জম্মুর কুপওয়ারা জেলার তাংধার সেক্টরে দুই সেনা জওয়ান ও একজন সাধারণ নাগরিক নিহত হয়।

সেনা সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম বলছে, রোববার ভোর রাত থেকে তাংধার সেক্টরে বিনা প্ররোচণায় গোলাবর্ষণ শুরু করে পাক সেনা। তাতে দুই সেনা জওয়ান এবং এক গ্রামবাসীর মৃত্যু হয়। আহত হন আরও আট জন। এ ছাড়া একটি বাড়ি, একটি চালের গোডাউন। দুটি গাড়ি ও একটি গোশালা ধ্বংস হয়ে যায়। ওই গোশালায় ১৯টি গরু ও একাধিক ভেড়ার মৃত্যু হয়েছে।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার বলছে, সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে চিত্রকূট গ্রামে। পাক গোলায় কয়েকটি বাড়ি কার্যত ধুলিসাৎ হয়ে গেছে। শেল-মর্টারে সব মিলিয়ে মোট ক্ষতিগ্রস্ত ছয়টি বাড়ি। ঘটনার পর থেকেই আতঙ্কিত এলাকাবাসী।

এর পরই পাল্টা জবাব দিতে শুরু করে ভারতীয় সেনাবাহিনী। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘তাংধার সেক্টরে দুই জওয়ান ও এক সাধারণ নাগরিকের মৃত্যুর পর ভারতীয় সেনারা পাল্টা জবাব দিয়েছে। এতে পাকিস্তানেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

তাংধারের পাশাপশি কাঠুয়ার হীরানগর সেক্টরেও পাক সেনা গোলাবর্ষণ চালায় বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। তাতেও কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে প্রাণহানির ঘটনা ঘটেনি।

প্রসঙ্গত, গত সপ্তাহেও বারামুলা ও রাজৌরি সেক্টরে দুটি পৃথক অস্ত্রবিরতি লঙ্ঘনের ঘটনায় পাক সেনার গুলিতে দুই সেনা জওয়ানের মৃত্যু হয়।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করে বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর থেকেই পাক-ভারত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা বিরাজ করছে।

আরপি

 

: আরও পড়ুন

আরও