‘জিন্নাহ প্রধানমন্ত্রী হলে দেশ ভাগ হতো না’ 
Back to Top

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

‘জিন্নাহ প্রধানমন্ত্রী হলে দেশ ভাগ হতো না’ 

পরিবর্তন ডেস্ক ৪:০৫ অপরাহ্ণ, মে ১২, ২০১৯

‘জিন্নাহ প্রধানমন্ত্রী হলে দেশ ভাগ হতো না’ 

জওহরলাল নেহেরুর জায়গায় মোহাম্মাদ আলি জিন্নাহ প্রধানমন্ত্রী হলে দেশভাগ হতো না বলে মন্তব্য করেছেন ভারতের এক বিজেপি নেতা। লোকসভা নির্বাচনের মধ্যেই মধ্যপ্রদেশের বিজেপি নেতার এই বিতর্কিত মন্তব্যে অস্বস্তি বাড়লো ক্ষমতাসীন বিজেপিতে।

শনিবার মধ্যপ্রদেশের একটি নির্বাচনী জনসভায় এই মন্তব্য করেন রতলাম কেন্দ্রের (আসন) বিজেপি প্রার্থী গুমান সিংহ দামোর।

আনন্দবাজার বলছে, লোকসভা নির্বাচনের বেশ কিছু দিন আগে থেকেই দেশজুড়ে পাকিস্তানবিরোধী হাওয়া জোরালো করতে সক্রিয় হয়ে উঠেছিল বিজেপি শিবির। রাজনৈতিকভাবে বিরোধীদের বিরুদ্ধে পাকিস্তানের সঙ্গে সখ্যের অভিযোগ তুলেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এই রকম একটা পরিস্থিতিতেই বেফাঁস মন্তব্য করলেন খোদ বিজেপি প্রার্থীই।

বিজেপির হয়ে ভোট চাইতে গিয়ে গুমান সিংহ দামোর বললেন, ‘স্বাধীনতার সময় প্রধানমন্ত্রীত্বের জন্য নেহেরু না দৌড়ালে দেশভাগ হতো না। কারণ মোহাম্মাদ আলি জিন্নাহ ছিলেন একজন আইনজীবী এবং শিক্ষিত ব্যক্তি।’

গুমান সিংহ আরো বলেন, ‘নেহেরুর জায়গায় জিন্নাহ প্রধানমন্ত্রী হলে দেশভাগ হতো না। কংগ্রেসের জন্যই দেশ ভাগ হয়েছে।’

আনন্দবাজার বলছে, মুসলিম লিগের প্রাণপুরুষ এবং উপমহাদেশে দ্বিজাতি তত্ত্বের প্রবক্তা মোহাম্মাদ আলি জিন্নাহর সম্পর্কে বিজেপি নেতার এই মন্তব্যে স্বাভাবিকভাবেই চাঞ্চল্য তৈরি হয়েছে দেশের রাজনৈতিক মহলে। দেশ ভাগের জন্য অনেকাংশে দায়ী জিন্নাহ, এমনটা মনে করেন ঐতিহাসিকদের একাংশও। তাই ঐক্যবদ্ধ ভারতীয় উপমহাদেশের সঙ্গে জিন্নাহকে জড়িয়ে দেওয়ার পেছনে কোনো যুক্তি খুঁজে পাচ্ছেন না রাজনৈতিক পর্যবেক্ষকরা। কেউ কেউ আবার মনে করছেন, অন্ধ নেহেরু বিরোধিতা করতে গিয়েই জিন্নাহর সমর্থনে কথা বলে ফেলেছেন গুমান সিংহ।

নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হলে তিনি খুশি হবেন- কিছু দিন আগেই পাক প্রধানমন্ত্রী ইমরান খানের এই মন্তব্যে অস্বস্তিতে পড়েছিল বিজেপি। বিজেপি শিবিরের বিরুদ্ধে পাক আঁতাতের অভিযোগ এনেছিল কংগ্রেস। গুমান সিংহের এই মন্তব্য নিশ্চিতভাবেই নতুন অস্ত্র তুলে দিলো বিরোধীদের হাতে।

আরপি

 

: আরও পড়ুন

আরও