বাগদাদীর প্রতি আনুগত্যের শপথ নিয়েই শ্রীলঙ্কায় হামলা
Back to Top

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

বাগদাদীর প্রতি আনুগত্যের শপথ নিয়েই শ্রীলঙ্কায় হামলা

পরিবর্তন ডেস্ক ১২:২২ পূর্বাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৯

বাগদাদীর প্রতি আনুগত্যের শপথ নিয়েই শ্রীলঙ্কায় হামলা

শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করেছে আইসিস বা আইএস। হামলার আগে ভিডিও ফুটেজে দেখানো হয়েছে, হামলাকারীরা দলের নেতা আবু বকর আল-বাগদাদীর কাছে আনুগত্যের শপথ নিচ্ছে।

ডেইলি মেইলের খবরে বলা হয়, ভিডিওতে দেখানো হয়েছে ৮ জন হামলাকারী দাঁড়িয়ে রয়েছে। এর পর তারা একে অন্যের হাত ধরে আনুগত্যের শপথ নেয়।

খবরে বলা হয়, সিরিয়ার খিলাফত ঘোষণার পর থেকে বিগত ৫ বছরে লোকালয়ে কেউ বাগদাদীকে সরাসরি এখন পর্যন্ত দেখতে পায়নি।

এর আগে গত রোববার শ্রীলঙ্কার সেই ভয়াবহ সিরিজ বোমা হামলার দায় স্বীকার করে আইএস।

সিরিয়া ছাড়া অন্য দেশে করা হামলাগুলোর মধ্যে শ্রীলঙ্কার হামলাটিকে দলটির এ যাবৎকালের সবচেয়ে মারাত্মক হামলা বলে মনে করা হচ্ছে।

আইএসের বার্তা সংস্থা আমাকের বরাত দিয়ে হামলার কারণ হিসেবে ডেইলি মেইলের খবরে বলা হয়,  মার্কিন নেতৃত্বাধীন বাহিনী এবং শ্রীলঙ্কার খ্রিস্টান সম্প্রদায়ের লোকদের টার্গেট করে আইএস সদস্যরা হামলাটি চালিয়েছে।

সেখানে দাবি করা হয়, আবু ওবায়েদা, আবু বারা এবং আবু মুক্তার সাংগ্রি-লা নামে তিনজন সিনামন গ্র্যান্ড এবং কিংসবারি হোটেল হামলা চালায়। এ ছাড়া আবু হামজা, আবু খলিল এবং আবু মুহাম্মদ নামে তিনজন হামলা চালায় কলম্বো, নেগোম্বো এবং বাটিচালোয়ার গির্জাগুলোতে।

আর সপ্তম ব্যক্তি অর্থাৎ আবু আব্দুল্লাহ কলম্বোর পার্শ্ববর্তী এলাকায় তিন পুলিশ অফিসারকে হত্যা করেছে বলে আইএসের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 

উল্লেখ্য, রোববার শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের কয়েকটি গির্জা ও বিলাসবহুল হোটেলে চালানো ওই সমন্বিত হামলায় ৩২০ জনেরও বেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচ শতাধিক।

এআরই

 

: আরও পড়ুন

আরও