ইরানের খাদ্য-ওষুধ আমদানিতেও আমেরিকার নিষেধাজ্ঞা
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

ইরানের খাদ্য-ওষুধ আমদানিতেও আমেরিকার নিষেধাজ্ঞা

পরিবর্তন ডেস্ক ৪:৫৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৬, ২০২০

ইরানের খাদ্য-ওষুধ আমদানিতেও আমেরিকার নিষেধাজ্ঞা

আব্বাস মুসাভি

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি বলেছেন, ওষুধ ও খাদ্য আমদানি বাধাগ্রস্ত করতে নিষেধাজ্ঞায় আমেরিকা ইরানের ব্যাংক লেনদেনের সমস্ত পথ আটকে দিয়েছে।

খাদ্য ও ওষুধের ওপর কোনো নিষেধাজ্ঞা নেই বলে মার্কিন কর্মকর্তারা যে দাবি করছেন সে ব্যাপারে এক টুইটবার্তায় আব্বাস মুসাভি বলেছেন, বাস্তবে তারা নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে এবং আমেরিকার এ পদক্ষেপ আন্তর্জাতিক বিচারিক আদালতের নির্দেশের লঙ্ঘন।

এর আগে ইরানের অভিযোগের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বিচারিক আদালত ২০১৮ সালের ৩ অক্টোবর এক নির্দেশে ইরানের বিরুদ্ধে আমেরিকার ওষুধ, খাদ্যসহ বিভিন্ন ক্ষেত্রে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছিল।

ইরানি সংবাদমাধ্যম পার্সটুডে বলছে, আদালতের নির্দেশ সত্ত্বেও আমেরিকা ইরানে খাদ্য, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম আমদানিতে বাধা সৃষ্টি করছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ক্যান্সারসহ বিভিন্ন দুরারোগ্য ব্যাধির চিকিৎসায় ব্যাপক সংকট তৈরি হয়েছে।

এমনকি আমেরিকা ইরানের জনগণের প্রাথমিক অধিকারকেও উপেক্ষা করছে যা কিনা মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক বিচারিক আদালতের নির্দেশের পরিপন্থী।

এ ব্যাপারে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি গতকাল ‘বছরের সেরা বইয়ের পুরস্কার’ বিতরণী অনুষ্ঠানে মার্কিন নিষেধাজ্ঞাকে অমানবিক ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে অভিহিত করে বলেছেন, ইরানের জনগণের বিরুদ্ধে আমেরিকা সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে।

এ অবস্থায় পর্যবেক্ষকরা বলছেন, সুইস মানবাধিকার চ্যানেলের মাধ্যমে ইরানে ওষুধ পাঠানোর যে কথাবার্তা শোনা  যাচ্ছে তা আসলে প্রচারণা মাত্র। সূত্র: পার্সটুডে।

এমএফ/

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও