পেরুতে বিশাল সমাবেশে পোপ ফ্রান্সিস

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৪ ভাদ্র ১৪২৫

পেরুতে বিশাল সমাবেশে পোপ ফ্রান্সিস

পরিবর্তন ডেস্ক ১:১৩ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৮

পেরুতে বিশাল সমাবেশে পোপ ফ্রান্সিস

পেরুতে বিশাল সমাবেশে ভাষণের মধ্য দিয়ে দক্ষিণ আমেরিকা সফর শেষ করলেন পোপ ফ্রান্সিস। পেরু’র রাজধানী লিমায় রোববার পোপের আগমন উপলক্ষ্যে বিশাল সমাবেশের আয়োজন করা হয়। এসময় ক্যাথলিক ধর্মাবলম্বীরা ছাড়াও নানা ধর্মের অসংখ্য মানুষ সেখানে যোগ দেন।

আয়োজকদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সেই সমাবেশে ১৩ লাখেরও বেশি মানুষ উপস্থিত ছিলেন। ভাষণে পোপ ফ্রান্সিস জাত-ধর্মের ভেদাভেদ ভুলে দেশের উন্নয়নে কাজ করতে সবার প্রতি আহ্বান জানান।

এর আগে পোপ বলেন, দুর্নীতিকে সবার আগে বিদায় করতে হবে। কেননা, দুর্নীতি রোধ করা না হলে যে কোনো দেশ গভীর সংকটের মধ্যে পড়ে। এসময় রাজনীতিরও সমালোচনা করেন পোপ। বলেন, ‘এটি ভালোর চেয়েও বেশি অস্বাস্থ্যকর।’

উদাহরণ হিসেবে তিনি পেরু’র সাম্প্রতিক সাবেক তিন প্রেসিডেন্টের উদাহরণ তুলে ধরেন। দুর্নীতির অভিযোগে ওই ৩ সাবেক রাষ্ট্রনেতাই এখন জেলে দিন কাটাচ্ছেন। এই অঞ্চলের রাজনীতি কঠিন সংকটের মধ্যে রয়েছে বলে পোপ জানান।

পেরু সফরের মধ্য দিয়ে লাতিন আমেরিকার ৬ দিনের সফর শেষ করলেন পোপ ফ্রান্সিস। এর আগে তিনি চিলি সফর করেন।

উল্লেখ্য, ভ্যাটিকানের ইতিহাসে পোপ ফ্রান্সিস’ই প্রথম লাতিন আমেরিকান, যিনি ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু হওয়ার দুর্লভ সম্মানলাভ করেছেন। সেদিক থেকে পোপ ফ্রান্সিসের লাতিন আমেরিকা সফর বেশ তাৎপর্যপূর্ণ ছিল।

এছাড়া গত ৩০ বছরের মধ্যে এই প্রথম ভ্যাটিকানের কোনো সর্বোচ্চ নেতা আমাজন অববাহিকার এই অঞ্চল সফর করলেন। যদিও পেরু’র আদিবাসীরা সফরের আগে থেকেই পোপের আসার বিরোধীতা করছিলেন। অবশ্য সফরকালে আদিবাসীদের অধিকার আদায়ের প্রতি পোপ গুরুত্বারোপ করায় তারাও পরবর্তীতে পোপের প্রশংসা করে।

কেবিএ