ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য অ্যাপ চালু করল হোয়াটসঅ্যাপ

ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ৫ ভাদ্র ১৪২৫

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য অ্যাপ চালু করল হোয়াটসঅ্যাপ

পরিবর্তন ডেস্ক ১০:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০১৮

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য অ্যাপ চালু করল হোয়াটসঅ্যাপ

বিভিন্ন ব্যবসার প্রসারে হোয়াটসঅ্যাপকে জনপ্রিয় করার জন্য সম্প্রতি বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে সামাজিক মাধ্যমটি। এবার ক্ষুদ্র ব্যবসায়ীদের সাহায্য করতে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ নামের নতুন একটি অ্যাপ চালু করেছে তারা।

বর্তমানে ১৩০ কোটিরও বেশি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এই বিপুল পরিমাণ গ্রাহকের কাছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য বা সেবা পৌঁছে দিতে সহায়তা করবে হোয়াটসঅ্যাপ বিজনেস। এতে করে ব্যবসায়ীদের সাথে সাথে হোয়াটসঅ্যাপও আর্থিকভাবে দারুণ লাভবান হবে।

বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইন্দোনেশিয়া, ইতালি, ও মেক্সিকোর বাজারে ব্যবহার করা যাচ্ছে হোয়াটসঅ্যাপ বিজনেস। ক্রমান্বয়ে সারা বিশ্বে মুক্তি দেয়া হবে অ্যাপটি।

প্রায় এক বছর আগে হোয়াটসঅ্যাপ বিভিন্ন প্রতিষ্ঠানকে কাস্টমার সার্ভিস বা গ্রাহক সেবা দিয়ে সহায়তা করার পরিকল্পনার কথা জানিয়েছিল। এই সেবার আওতায় ক্রেতা বা গ্রাহকেরা ব্যাংকের ভুয়া লেনদেন বা কোনো এয়ারলাইনের বিলম্বিত ফ্লাইটের বিষয়ে অভিযোগ জানাতে পারেন।

হোয়াটসঅ্যাপ বিজনেসে ওইসব সুবিধা তো থাকছেই, তার সাথে যোগ করা হয়েছে নতুন কিছু সুবিধা। এখন ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের প্রতিষ্ঠানের বর্ণনা, ইমেইল, ঠিকানা ও ফোন নাম্বার যোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ বিজনেসের পেজে ব্যবসা প্রতিষ্ঠানগুলো ক্রেতারা প্রায়শই জিজ্ঞেস করেন এমন কিছু প্রশ্নেরও তাৎক্ষণিক উত্তর দেয়ার ব্যবস্থা করতে পারবেন।



অন্যদিকে ক্রেতারা যদি কোনো প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে চান, তাহলে তাদের ফোনে নতুন কোনো অ্যাপ ডাউনলোড করতে হবে না। হোয়াটসঅ্যাপের সাধারণ অ্যাকাউন্ট ব্যবহার করে মেসেজ পাঠাতে পারবেন তারা।

শুরুতে বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানে হোয়াটসঅ্যাপ জনপ্রিয় করতে চাইছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি। প্রতিষ্ঠানটি দাবি করছে, যেসব জায়গায় হোয়াটসঅ্যাপ বিজনেস চালু করা হয়েছে, সেখানকার ৮০ শতাংশ ক্ষুদ্র ব্যবসায়ী ইতিমধ্যেই ক্রেতাদের সাথে যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করে।

এমআর/এমএসআই