সন্ধ্যায়ও আয়কর মেলায় উপচেপড়া ভিড়

ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

সন্ধ্যায়ও আয়কর মেলায় উপচেপড়া ভিড়

পরিবর্তন প্রতিবেদক ৭:৫১ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৭

print
সন্ধ্যায়ও আয়কর মেলায় উপচেপড়া ভিড়

মেলা শেষ হতে আর মাত্র ঘণ্টা কয়েক বাকি। শেষ সময়ে উৎসবের অংশ হতে করদাতাদের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণে তিলধারণের ঠাঁই নেই। সপ্তাহব্যাপী আয়কর মেলা ২০১৭ শেষ দিন মঙ্গলবার সন্ধ্যার পর আগারগাঁওয়ের মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, করদাতাদের উপচেপড়া ভিড়। ভিড় সামলে সেবা দিতে হিমশিম খাচ্ছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্মকর্তারা।

শেষ দিনে সকাল আটটায় রাজধানীর আগারগাঁওস্থ নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়কর মেলা শুরু হয়। সকাল থেকেই মেলায় ভিড় থাকে। দুপুরের পর মেলা প্রাঙ্গণে তিলধারণের ঠাঁই নেই অবস্থায় রুপ নেয়। সেবা দিতে এনবিআর কর্মকর্তাদের হিমশিম খেতে হচ্ছে।

এনবিআরের ট্যাক্স আইডি কার্ড সেবা দেওয়া বুথের এক কর্মকর্তা বলেন, গলা ফুঁলে গেছে কথা বলতে বলতে। গতকাল সকাল আটটা থেকে রাত ১০ টা পর্যন্ত কাজ করেছি। আজ আবার সকাল থেকে শুরু হল জানি না কখন শেষ হবে। আমরা আমাদের সর্বোচ্চ সেবা দিচ্ছি।

নাজমুল ইসলাম এসেছেন রাজধানীর সেগুনবাগিচা এলাকা থেকে। পেশায় তিনি ব্যবসায়ী।

নাজমুল ইসলাম বলেন, আয়কর মেলায় যে সুবিধা পাই সেটা আমরা কর অঞ্চলে পাইনা। সেখানে এমন সুবিধা থাকলে তো এত কষ্ট করে আর মেলায় আসতাম না। মেলায় ভিড়ের মধ্যে কষ্ট হলেও হয়রানি নেই।  

বেসরকারি চাকরিজীবী হাসিবুল ইসলাম বলেন, আয়কর মেলার পরিসর আরও বড় করা উচিত। কোনো স্টেডিয়ামে মেলা করলে আরও ভালো হয়। তাহলে আর এত বেশি ভিড় হবে না। দীর্ঘক্ষণ লাইনেও দাঁড়াতে হবে না।

করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়ার বুথে দেখা গেল দীর্ঘলাইন। লাইনের শুরু দেখা গেলেও শেষ খুঁজে পাওয়া যাইনি। কার্ড দেওয়ার জন্য ২০ টি বুথ থাকলেও তা চাহিদার তুলনায় খুব সামান্য। ২০ টি বুথে এনবিআর কর্মকর্তারা কার্ড দিয়ে কুলিয়ে উঠতে পারছেন না। যদিও তারা ৩০ সেকেন্ডের মধ্যেই একটি কার্ড দিয়ে দিচ্ছেন করদাতাদের।

মেলার প্রধান সমন্বয়ক এনবিআর সদস্য আবদুর রাজ্জাক বলেন, আয়কর আইডি কার্ড এবারই প্রথম দেওয়া হচ্ছে। মেলায় এই কার্ড পেতে করদাতারা দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে আছেন। এটা এনবিআরের একটা সফলতা। এই আয়কর কার্ডের মাধ্যমে আমরা করদাতাদের মাঝে উৎসাহ সৃষ্টি করতে পেরেছি।

জানা গেছে, সন্ধ্যা ছয়টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামে ৮৬ হাজার ৪৩৫ জনকে কর আইডি কার্ড দেওয়া হয়েছে। 

অষ্টম আয়কর মেলার শুরু থেকেই করদাতা-সেবাগ্রহীতাদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। আর মেলার শেষদিনে উপচেপড়া ভিড়। তাই মেলা কর্তৃপক্ষ করদাতা থাকা পর্যন্ত কর সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আব্দুর রাজ্জাক বলেন, আজ মেলার শেষ দিন যতক্ষণ পর্যন্ত সেবা গ্রহীতারা আসবে ততক্ষণ পর্যন্ত সেবা দেওয়া হবে।

সন্ধায়ও মেলার প্রতিটি বুথের সামনে করদাতারা সারিবদ্ধ অবস্থায় দাঁড়িয়ে রয়েছেন।

‘সুখী স্বদেশ গড়তে ভাই, আয়করের বিকল্প নাই’ স্লোগান নিয়ে ১ নভেম্বর থেকে আয়কর মেলা আয়োজন করে এনবিআর।

এনবিআরের তথ্যানুসারে এবার ঢাকা বিভাগীয় শহরসহ দেশের ৫৬টি জেলা শহর, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) আয়কর মেলা শুরু হয়। আজ ১৬টি জেলা ও ৩২ উপজেলাসহ ৪৮টি স্পটে মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এফএ/এসবি

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad