না.গঞ্জে ৩ কোটি টাকার কর আদায়

ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

না.গঞ্জে ৩ কোটি টাকার কর আদায়

নারায়ণগঞ্জ প্রতিনিধি ৭:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৭

print
না.গঞ্জে ৩ কোটি টাকার কর আদায়

কর অঞ্চল নারায়ণগঞ্জ এর উদ্যোগে ৪ দিনব্যাপী আয়কর মেলা সফল ভাবে সমাপ্ত হয়েছে। প্রায় ৩ কোটি টাকার লক্ষ্যমাত্রায় ৩ কোটি ৪ লাখ ১৭ হাজার ৪৭৩ টাকা কর আদায় করা হয়েছে। যার মধ্যে সেবা গ্রহণ করেছেন ১৭ হাজার ৬০০ জন, রিটার্ন জমা দিয়েছে ৪ হাজার ৬৪২ জন আর ই-টিআইএন রেজিস্ট্রেশন করে ১৮৪ জন ও অনলাইনে রিটার্ন দাখিল করেন ১১৭ জন। আয়কর মেলার সমাপনী দিনে মোট ১ হাজার ২২১টি রিটার্নের বিপরীতে ৮০ লাখ ৫২ হাজার ৭১৬ টাকার রাজস্ব সংগ্রহ করা হয়।

শনিবার বিকেল ৫টায় নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেড মিলনায়তনে সংবাদ সম্মেলনে কর অঞ্চল নারায়ণগঞ্জ এর কর কমিশনার মো. রেজাউল করিম চৌধুরী এসব তথ্য দেন। এর আগে গত বুধবার থেকে মেলা শুরু হয়।

তিনি বলেন, ২০১৬ সালের চার দিনব্যাপী আয়কর মেলায় নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলায় ১৩ হাজার সেবাগ্রহণ করে ২ হাজার ২৩৭২ জন রিটার্ন জমা দেন আর রাজস্ব আদায় হয় ২ কোটি ১১ লাখ টাকা। কিন্তু এবার তার বেশি। ২০১৭ সালে প্রায় ৩ কোটি টাকার লক্ষ্যমাত্রায় ৩ কোটি ৪ লাখ ১৭ হাজার ৪৭৩ টাকা কর আদায় করা হয়েছে। যার মধ্যে সেবা গ্রহণ করেছেন ১৭ হাজার ৬০০ জন, রিটার্ন জমা দিয়েছে ৪ হাজার ৬৪২ জন আর ই-টিআইএন রেজিস্ট্রেশন করে ১৮৪ জন ও অনলাইনে রিটার্ন দাখিল করেন ১১৭ জন।

তিনি আরো জানান, নারায়ণগঞ্জে ৪ দিনের মেলা সমাপ্ত হলেও রোববার থেকে মুন্সীগঞ্জ জেলায় চলবে। আগামী ৬ নভেম্বর সোনারগাঁ, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ এবং ৭ নভেম্বর আড়াইহাজার উপজেলায়, টঙ্গীবাড়ী, শ্রীণগর মুন্সীগঞ্জ উপজেলায় ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

এছাড়াও আগামী ৮ নভেম্বর নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ করদাত ও করবাহাদুর পরিবারকে সম্মাননা দেওয়া হবে।

উদ্বোধনী সভায় বিকেএমইএর সভাপতি ও সংসদ সদস্য সেলিম ওসমান বলেন, নারায়ণগঞ্জে প্রায় ৮০ হাজার মানুষের রেজিস্ট্রেশন রয়েছে যার মধ্যে ২৮ হাজার মানুষ তাদের আয়কর প্রদান করেন। গত বছর এই সংখ্যা আরো কম ছিল। চলতি বছরে আয়কর প্রদানকারীর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। তার মানে হচ্ছে ব্যবসায়ীরা সরকারকে ট্যাক্স দিতে আগ্রহী। আয়কর বিভাগের কাছে আমার প্রত্যাশা থাকবে আগামী বছর আয়কর প্রদানকারীর সংখ্যা যাতে ৫০ হাজারে উন্নীত হয়।

এদিকে কর মেলা শেষে নারায়ণগঞ্জ কর শিক্ষণ ফোরাম আয়োজিত কুইজ প্রতিযোগিতায় ১ম হন নারায়ণগঞ্জ বালিকা সরকারী বিদ্যালয়ের ৯ম শ্রেণীর শিক্ষার্থী ফারিয়া ইসলাম। দ্বিতীয় হয়েছেন আই.টি সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণীর শিক্ষার্থী গাজী সাজিদ আহম্মেদ সিয়াম, তৃতীয় হয়েছেন নারায়ণগঞ্জ হাই স্কুল অ্যান্ড কলেজের ৯ম শ্রেণীর শিক্ষার্থী সুনীত মালাকার। আয়কর মেলার সমাপনী দিনে কর শিক্ষণ ফোরামের আয়োজিত বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কর অঞ্চল নারায়ণগঞ্জের কর কমিশনার মো. রেজাউল করিম।

এপি/এসএফ

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad