দ্বিতীয় দিনে ৫৪৩ কোটি টাকা কর আদায়

ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ | ১৪ বৈশাখ ১৪২৫

দ্বিতীয় দিনে ৫৪৩ কোটি টাকা কর আদায়

পরিবর্তন প্রতিবেদক ১০:১২ অপরাহ্ণ, নভেম্বর ০২, ২০১৭

print
দ্বিতীয় দিনে ৫৪৩ কোটি টাকা কর আদায়

জাতীয় আয়কর মেলার দ্বিতীয় দিনে ৫৪৩ কোটি ৩০ লাখ ৮৭ হাজার ৮৫৭ টাকা আদায় হয়েছে। বৃহস্পতিবার ঢাকাসহ ৫০টি জেলা ও ৭টি উপজেলাসহ ৫৭টি স্পটে এ মেলা অনুষ্ঠিত হয়েছে। এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এসব জানিয়েছেন।

মেলায় সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে করসেবা প্রদান করা হয়।

সপ্তাহব্যাপী এবারের আয়কর মেলা ১ থেকে ৭ নভেম্বর ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরে ৭দিন, ৫৬টি জেলা শহরে ৪ দিন, তৃতীয়বারের মতো ৩৪টি উপজেলায় ২দিন এবং ৭১টি উপজেলায় ১ দিনের জন্য অনুষ্ঠিত হবে।

মেলার দ্বিতীয় দিনে ১ লাখ ৫৩ হাজার ২৬৭ জন করদাতা সেবা গ্রহণ করেছেন। রিটার্ন দাখিল করেছেন ৩৯ হাজার ৩৫১ জন।

অন্যদিকে ২০১৬ সালের একই দিনে সেবা নিয়েছিলেন ১ লাখ ২৩ হাজার এবং রিটার্ন দাখিল করেছিলেন ২০ হাজার ৬৫৭ জন।

মেলার মূল প্রাঙ্গণ জাতীয় রাজস্ব বোডের নির্মাণাধীন রাজস্ব ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের দ্বিতীয় বর্ষের ৪৮ জন শিক্ষার্থী ও ৯ জন শিক্ষক কর শিক্ষণ ফোরামে অংশ নেন।

শিক্ষার্থীরা ‘আয়করের ভূমিকা: বাংলাদেশে এসডিজি বাস্তবায়নের আয়করের ভূমিকা’ শিরোনামে রচনা প্রতিযোগিতায় অংশ নেন। প্রতিযোগিতা শেষে ১০ জন শিক্ষার্থীকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী প্রধান অতিথি হিসেবে সম্মাননা প্রদান করেন।

এ সময় তিনি বলেন, আয়কর মেলার মাধ্যমে এনবিআর করদাতাদের মনোযোগ আকর্ষণ ও সচেতনতা সৃষ্টি করতে সক্ষম হয়েছে। একই সঙ্গে সরকারের আয়কর আহরণের যে লক্ষ্য এবং মানুষকে মেরুদণ্ড সোজা করে চলতে শেখানোর কাজটিতে আয়কর মেলা নতুন মাত্রা সংযোজন করেছে।

মতিয়া বলেন, আয়কর বিষয়ে আমাদের ভেতর সব সময় একটি নেতিবাচক মনোভাব কাজ করে। কর দেওয়ার পরিবেশ সৃষ্টি হওয়ায় মানুষ আগের চেয়ে অনেক বেশি কর দিচ্ছেন।

এদিকে, গতকাল বুধবার আয়কর মেলার প্রথম দিনে সেবা নিয়েছেন ৭৯ হাজার ১১২ জন করদাতা। আয়কর আদায় হয়েছে ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকা। রিটার্ন দাখিল করেছেন ৩১ হাজার ৪১ জন।

এফএ/আইএম

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad