কমলাপুরে মিথ্যা ঘোষণায় আনা কোটি টাকার মালামাল আটক

ঢাকা, শনিবার, ২৩ জুন ২০১৮ | ৯ আষাঢ় ১৪২৫

কমলাপুরে মিথ্যা ঘোষণায় আনা কোটি টাকার মালামাল আটক

পরিবর্তন প্রতিবেদক ৬:৩৩ অপরাহ্ণ, জুন ১১, ২০১৮

print
কমলাপুরে মিথ্যা ঘোষণায় আনা কোটি টাকার মালামাল আটক

মিথ্যা ঘোষণায় আনা প্রায় ১ কোটি ৬ লাখ টাকা মূল্যের পণ্য চালান আটক করেছে শুল্ক গোয়েন্দার আইসিডি কমলাপুর টিম। সোমবার ৫৬ লাখ ৫৪ হাজার ৪২১ দশমিক ২৪ টাকা শুল্ক কর ফাঁকির অপচেষ্টার অভিযোগে পণ্য চালানটি আটক করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর জানায়,  আমদানীকারক ঢাকার পাটুয়াটুলির মান্নান ইলেকট্রনিক্স। প্রতিষ্ঠানটি চায়না থেকে Other self adhesive plates, plates, Tape, Strip, Foil of plastics, Nes hot fix Tape ঘোষণা দিয়ে  পণ্য চালানটি আমদানি করে। 

কিন্তু শুল্ক গোয়েন্দা টিমের কাছে গোপন সংবাদ থাকায় উক্ত পণ্য চালান ওই দফতরের কর্মকর্তাদের উপস্থিতিতে কায়িক পরীক্ষার জন্য কাস্টম হাউস, আইসিডি বরাবর অনুরোধ জানিয়ে পত্র প্রেরণ ( বি/ ই লক দেয়া হয়) করা হয়। 

পরবর্তীতে  শুল্ক গোয়েন্দা, আইসিডি টিমের কর্মকর্তারা পণ্য চালানটি কাস্টম হাউস, আইসিডি, কমলাপুর ও সিআইসির কর্মকর্তাগণের উপস্থিতিতে সংশ্লিষ্ট সিএন্ডএফ প্রতিনিধির সহযোগিতায় কায়িক পরীক্ষা সম্পন্ন করে। পরীক্ষায় ওজনে ৬৩ দশমিক শূন্য ৯%, ও সংখ্যায় ২৪৬% ঘোষণাতিরিক্ত পণ্যসহ বিপুল পরিমাণ ঘোষণা বহির্ভুত পণ্য পাওয়া যায়। 

জানা গেছে, আমদানিকারকের ঘোষণা অনুযায়ী পণ্য চালানটিতর শুল্ক করাদির পরিমাণ ছিলো ৭ লাখ ৬১ হাজার ৮৮ টাকা ৩৪ পয়সা। কিন্তু শুল্ক গোয়েন্দার কায়িক পরীক্ষা শেষে শুল্ক করাদির পরিমাণ দাঁড়ায় ৬৪ লাখ ১৫ হাজার ৫০৯ টাকা ৫৮ পয়সা।

সুতরাং অসত্য ঘোষণা, ঘোষণা বহির্ভূত ও ঘোষণাতিরিক্ত পণ্যের মাধ্যমে আমদানিকারক ৫৬ লাখ ৫৪ হাজার ৪২১ টাকা ২৪ পয়সা শুল্ক করাদি ফাঁকির অপচেষ্টা করেছে 

এফএ/ 

 
.




আলোচিত সংবাদ