ফোর-জি ব্যবহারে ৫ শতাংশ ভ্যাট!

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

ফোর-জি ব্যবহারে ৫ শতাংশ ভ্যাট!

ফরিদ আহমেদ ৯:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০১৮

print
ফোর-জি ব্যবহারে ৫ শতাংশ ভ্যাট!

দেশে চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি (ফোর-জি) সেবার উপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করার ছক কষছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। আর এ খাত থেকে বছরে প্রায় ২৫০ কোটি টাকা আদায়ের পরিকল্পনা করেছে সংস্থাটি। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।এনবিআরের ভ্যাট এলটিইউ বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে পরিবর্তন ডটকমকে বলেন, ফোর-জি সেবার উপর ৫ শতাংশ ভ্যাট আরোপ হতে যাচ্ছে। 

এ সংক্রান্ত খসড়া ইতোমধ্যে তৈরি করা হয়েছে। খুব শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসলে প্রজ্ঞাপন জারি হবে।

তিনি বলেন, এনবিআর ফোর-জি সেবা থেকে ২৫০ কোটি টাকা ভ্যাট আদায় করবে। এ টাকা মোবাইল অপারেটরগুলোকে অগ্রিম পরিশোধ করতে হবে। আশা করা যায়, চলতি মাসের মধ্যেই ২৫০ কোটি টাকা ফোর-জি সেবা বাবদ আদায় হয়ে যাবে। পরে গ্রাহক থেকে অপারেটরগুলো এ টাকা আদায় করে নেবে।

প্রসঙ্গত, এর আগে গত ১৩ ফেব্রুয়ারি টেলিযোগাযোগ সেবা খাতে ফোর-জি তরঙ্গ নিলামে পাঁচ হাজার ২৮৯ কোটি টাকা আয় করেছে সরকার। নিলামে বাংলালিংক ও গ্রামীণফোন মোট তিন হাজার ৮৪৪ কোটি টাকায় ফোর জি তরঙ্গ বরাদ্দ নিয়েছে।

এছাড়া টু জি ও থ্রি জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা দিয়ে গ্রামীণফোন ও বাংলালিংক ও রবির কাছ থেকে সরকার পেয়েছে এক হাজার ৪৪৫ দশমিক ০৮ কোটি টাকা।

দেশের চার অপারেটর ফোর-জি তরঙ্গ নিলামে থাকার আবেদন করলেও শেষ পর্যন্ত নিলামে অংশ নিয়েছে শুধু গ্রামীণফোন ও বাংলালিংক।

দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোর-জি সেবা দেয়ার পরিকল্পনা করেছে।

সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা ক্লাবে মোবাইল অপারেটরগুলোকে ফোর-জির লাইসেন্স হস্তান্তর করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

গ্রামীণফোন, বাংলালিংক, রবি আজিয়াটা ও টেলিটকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হাতে ফোর-জির লাইসেন্স হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

ফোর-জি নীতিমালা অনুসারে ১৮ মাসের মধ্যে সবগুলো জেলা শহরে নতুন প্রজন্মের এ সেবা চালু করতে হবে। আর ৩৬ মাসের মধ্যে উপজেলা পর্যায়ে এ সেবা নিয়ে যেতে হবে। তবে শুরুর দিকে শুধু বড় শহরেই এ সেবা পাওয়া। কেননা, এখনো সারা দেশে থ্রি-জি নেটওয়ার্ক বিস্তৃত করতে পারেনি টেলিকম অপারেটরগুলো।

এফএ/এএসটি/এমএসআই

আরও পড়ুন...
ফোর-জিতে প্রবেশ করল বাংলাদেশ
৯০ ভাগ স্মার্টফোন ব্যবহারকারী ফোর-জি পাবেন না

 
.




আলোচিত সংবাদ