প্রাথমিকে ৯৫.১৮ শতাংশ পাস

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

প্রাথমিকে ৯৫.১৮ শতাংশ পাস

পরিবর্তন প্রতিবেদক ১১:১৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৭

print
প্রাথমিকে ৯৫.১৮ শতাংশ পাস

প্রাথমিক সমাপনীতে এ বছর ৯৫.১৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন। আর ইবতেদায়ীতে এ বছর ৯২.৯৪ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৩ জন। শনিবার বেলা ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফলাফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার।

 

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘প্রাথমিক সমাপনীর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যকার পরীক্ষা ভীতি কেটে যাচ্ছে। ফলে তারা পড়ালেখার প্রতি আরো মনোযোগী হচ্ছে।’

তিনি বলেন, ‘শুধু তাই নয়, অল্প বয়সে সনদ (সার্টিফিকেট) পেয়ে তারা খুবই উল্লসিত হয়। ফলে লেখাপড়ার প্রতি আরো উৎসাহ বাড়ে।’

দুপুর একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে এই ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার।

এ বছর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ ৪ হাজার ৫০৯ এবং ইবতেদায়ীতে ২ লাখ ৯১ হাজার ৫৬৬ জন।

গত ১৯ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত সারাদেশে প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ীর পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার বাংলাদেশ ছাড়াও ৮টি দেশে এই পরীক্ষা নেওয়া হয়।

ওএস/আইএম

 
.

এ বিভাগের অন্যান্য সংবাদ




আলোচিত সংবাদ