পঞ্চম ও অষ্টম শ্রেণি সমাপনীর ফল শনিবার

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

পঞ্চম ও অষ্টম শ্রেণি সমাপনীর ফল শনিবার

জ্যেষ্ঠ প্রতিবেদক ১১:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৭

print
পঞ্চম ও অষ্টম শ্রেণি সমাপনীর ফল শনিবার

পঞ্চম ও অষ্টম শ্রেণি সমাপনী পরীক্ষার ফলাফল শনিবার প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের গণসংযোগ কর্মকর্তা আফরাজুর রহমান এ তথ্য জানান। প্রাথমিক ও ইবতেদায়ীর ফলাফল শনিবার বেলা ১১টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে তুলে দেবেন প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রী মোস্তাফিজার রহমান ফিজার। এরপর দুপুর ১টা সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরবেন তিনি।

এছাড়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বেলা ১২টায় গণভবনে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন। এরপর দুপুর ২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

দুই মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর পরই সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে ফলাফল জানা যাবে। যে কোনো মোবাইল থেকে এসএমএস করেও জানা যাবে এ পরীক্ষার ফল।

মোবাইলে ফল জানতে, যে কোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে দিলেই ফিরতি এসএমএসে প্রাথমিক সমাপনীর ফল চলে আসবে। এছাড়া ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; এ তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

প্রাথমিক ও ইবতেদায়ীর ফল wwr,v.dpe.gov.bd থেকেও জানা যাবে।

জেএসসি ও জেডিসির ফলাফল পেতে যে কোনো মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে। এছাড়াও শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।

এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন এবং জেএসসি-জেডিসিতে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নেয়।

এইচকে/এমএসআই

 
.

এ বিভাগের অন্যান্য সংবাদ




আলোচিত সংবাদ