নিজেই তৈরি করুন সুগন্ধি লেমন সোপ

ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | ১০ বৈশাখ ১৪২৫

নিজেই তৈরি করুন সুগন্ধি লেমন সোপ

পরিবর্তন ডেস্ক ১২:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৭

print
নিজেই তৈরি করুন সুগন্ধি লেমন সোপ

নিজ হাতে যেকোনো জিনিস তৈরি করার একাটা আলাদা আনন্দ আছে। সেটা হোক খাবার, ডেকো-পিস অথবা পোশাক। যেটাই তৈরি করুন না কেনো সেটাতে একটা ফ্রেস, অর্গানিক এবং বিশ্বাসের ব্যাপার থাকে যেটা কেনা বা রেডিমেট জিনিসে ব্যাপারে হয় না। আচ্ছা সব কিছুই তো নিজে তৈরি করলেন তাহলে আর বেসিন অথবা বাথরুমের জন্য সাবানটা বাদ যাবে কেনো? আসুন আজ নিজেই তৈরি করে ফেলি সুগন্ধি লেমন সোপ। এটা তৈরি করতে তেমন কোনো খরচ নেই। টুকিটাকি উপকরণ দিয়েই তৈরি করতে পারবে লেমন সোপ। চাইলে প্রিয়জনকে উপহারও দিত পারবেন। আসুন তাহলে পদ্ধতিটা দেখে নেই।

উপকরণ:
গ্লিসারিন সাবান সুগন্ধি ছাড়া
লেবু
গ্রেটার
কাঁচের বোল (ওভেন প্রুফ)
প্লাস্টিকের চামচ
সাবান তৈরির ছাঁচ
অলিভ অয়েল অল্প পরিমানে

প্রণালি:
প্রথমে গ্লিসারিন সাবান কেটে টুকরো করে নিন এবং কাঁচের বোলে করে মাইক্রোওেভ ওভেনে ৩০ মিনিট রেখে গলিয়ে নিন। ওভেন থেকে বের করে চামচ দিয়ে নেড়ে পুরোপুরি গলিয়ে নিন কারণ কিছু বড় টুকরো শক্ত থাকতে পারে।
যদি না হয় তাহলে আবার ওভেনে দিয়ে গলিয়ে নিন।

লেবু ধুয়ে মুছে নিন। তারপর গ্রেটার দিয়ে এর ওপরের খোসা গ্রেড করে নিন। এই কাজের জন্য টাটকা লেবু ব্যবহার করবেন। তাহলে সুবাস খুব সুন্দর হবে।

গলিত গ্লিসারিন একটু ঠাণ্ডা হয়ে এলে এতে লেবুর খোসা কুচি ঢেলে মিশিয়ে নিন। পছন্দের রঙ হয়ে এলে মেশানো বন্ধ করুন।

এবার আপনার পছন্দ অনুযায়ী সাবানের ছাঁচের ভেতরে হালকা করে অলিভ অয়েলের প্রলেপ দিয়ে নিন। গলানো সবান লেবুর খোসাসহ সাবানের ছাঁচে ঢেলে নিন।

তারপর ছাঁচটি স্বাভাবিক তাপমাত্রায় এক ঘণ্টা রেখে দিন। এরপর ফ্রিজে রাখুন আরো এক ঘণ্টা। এতে সাবান সহজে সেট হবে এবং ছাঁচ থেকে বের করতে সুবিধা হবে।


ব্যস দেখুন কতো কম সময়ে আর কম পরিশ্রমে তৈরি হয়ে গেলো হোম মেইড সুগন্ধি লেমন সোপ। এবার এই সাবান ছুরি দিয়ে ইচ্ছে মতো আকৃতিতে কেটে নিতে পারেন, উপহার দিতে পারেন প্রিয়জনকে। তিন মাস পর্যন্ত ব্যবহার করা যাবে বাড়িতে তৈরি করা এই লেমন সপ।

ছবি: popsugar

ইসি/

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad