ইয়াম্মি স্বাদের চিকেন পেটিস

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

ইয়াম্মি স্বাদের চিকেন পেটিস

পরিবর্তন ডেস্ক ১:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৭

print
 ইয়াম্মি স্বাদের চিকেন পেটিস

ফাস্টফুডের বহু পুরনো লিস্ট করতে বললে যে খাবারগুলোর নাম আমাদের মনে আসে সেগুলো হচ্ছে পেটিস, ডেনিস, ক্রিম রোল, মনসুর ইত্যাদির নাম। তবে এখন কিন্তু ফাস্ট ফুডের লিস্টে অনেক নাম যোগ হয়েছে যা গুণে শেষ করতে দিন চলে যাবে। তবে যতই নতুন খাবার যোগ হোক না কেনো চিকেন পেটিসের স্বাদ কিন্তু অন্য কিছু পাওয়া সম্ভব নয়। যদি সঠিক নিয়মে তৈরি করতে পারেন তাহলে আপনার হাতের তৈরি চিকেন পেটিস ছেলে মেয়েদের নিয়ে যাবে আপনার শৈশবে। আসুন তাহলে জেনে নেই কীভাবে তৈরি করবেন ইয়াম্মি স্বাদের চিকেন পেটিস।

.

উপকরণ আর প্রণালী দেখে ভয় পেয়ে যাবেন না যেন! মজাদার এই চিকেন পেটিসটি তৈরি করতে একটু ধৈর্যের প্রয়োজন। তবে চলুন দেখে নিই কীভাবে তৈরি করতে হয় চিকেন পেটিস।

খামিরের রেসিপি জন্যঃ
ময়দা ২ কাপ
বাটার ১ কাপ
বেকিং পাউডার ১/২ চা চামচ
লবন ১ ১/২ চা চামচ

পাফ খামির বানানোর নিয়ম:
বাটারটা নরমাল টেম্পারেচারে ২/৩ ঘন্টা রেখে একটু নরম করে নিন। ময়দা, বেকিং পাউডার, লবণ আর ১/২ কাপ ঠাণ্ডা পানি মিশিয়ে মথে নিন। ভালো করে মথে নিয়ে খামিরটা ১৫ মিনিট ভিজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে।

১৫ মিনিট পর পিড়িতে ময়দা ছিটিয়ে ১/৪ সে.মি. পুরু করে বেলে নেবেন। মাঝখানে বাটার সবটা রাখুন এবং সমানভাবে চারিদিকে ছড়িয়ে দিন। যেন কিনারায় ১ ইঞ্চি পরিমান খালি থাকে। এবার পরোটার মতো চার ভাজ করে নিন। তারপর একটা বর প্লেটএ কাপড় দিয়ে ঢেকে অথবা ফোয়েল পেপার দিয়ে মুরে নিয়ে রেফ্রিজারেটরে রেখে দিন। ঠাণ্ডা জায়গায় রাখলেও হবে।

আবার ১৫ মিনিট পরে রেফ্রিজারেটর থেকে খামির নামিয়ে পিড়িতে ময়দা ছিটিয়ে তার উপর রাখুন। খামির শক্ত হলে বেলনি দিয়ে পিটিয়ে বড় করুন এবং আবার বেলে নিয়ে আগের মতো শুধু ভাজ করুন। আবার রেফ্রিজারেটরে রাখুন।

১৫ মিনিট পর আবারও একইভাবে পিটিয়ে বেলে বড় করে নিন। এবার ৮ ভাজ করুন এবং শেষবারের মতো রেফ্রিজারেটরে রেখে দিন। কমপক্ষে ১-২ ঘন্টা রাখতে হবে এবং তারপর থেকে যে কোনো সময় বানাতে পারেন। এই খামির দিয়ে, বীফ প্যাটিস, চিকেন প্যাটিস, ক্রীমরোল ইত্যাদি তৈরি করতে পারেন।

পুর বানানোর জন্য রেসেপিঃ
চিকেন কিমা ৩ পাউন্ড
পেঁয়াজ কুচি ১ কাপ
আদা/রসুন একসাথে ব্ল্য্যান্ড করা ১ চা চামচ
লবন ১ চা চামচ
গরম-মসল্লা পাউডার ১/২ চা চামচ
ধনে ১/২ চা চামচ
জিরা ১/২ চাচামচ
চাট-মসল্লা ১ টেবিল চামচ
কাঁচা-মরিচ ৫/৬ টা
ধনেপাতা ১/২ কাপ
পেঁয়াজ বেরেস্তা ১/২ কাপ
বাটার অথবা তেল ৩ টেবিল চামচ
একটা বড় ডিম (ব্রাশ করার জন্য)

পুর তৈরি নিয়মঃ
কড়াইতে বাটার বা তেল গরম করে পেঁয়াজ কুঁচি দিয়ে ব্রাউন করে ভাজতে হবে। সব মসল্লা দিয়ে একটু ভেজে সামান্য একটু পানি দিন একটা বলগ আসতে দিন। চিকেন কিমাটা দিয়ে ভালো করে নাড়তে থাকতে হবে, যেন জমাট বেধে না যায়। ৩/৪ মিনিট পর ধনেপাতা দিয়ে আবারও ৩/৪ মিনিটের জন্য ঢেকে রেখে দিন অল্প আচে। ওভেনে ২০০ সে: তাপ দিন।

খামির একটু নরম করে নিয়ে ১/২ সে.মি. করে বেলে পরটার মতো স্কয়ার (৬ x৬ সে.মি.) করে কেটে নিন। প্রতিটা টুকরার কিনার ফেটানো ডিম ব্রাশ করে দিন এবং মাঝখানে ১ টেবিল চামচ পুর দিয়ে অর্ধেকটায় একটু ছড়িয়ে দিন।তারপর টুকরোটার বাকি অর্ধেকটা টেনে এনে পুর ঢেকে দিন। তারপর সবগুলাতে ডিম ব্রাশ করে দিন। ১৮০ডিগ্রি তে প্রি হিট ওভেন এ ১৫ থেকে ২০ মিনিট বেক করে নিন।

তথ্য ও ছবি : একে

ইসি/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad