মেক্সিকান ট্যকোর স্বাদ নিন বাড়িতেই

ঢাকা, শনিবার, ২২ জুলাই ২০১৭ | ৭ শ্রাবণ ১৪২৪

মেক্সিকান ট্যকোর স্বাদ নিন বাড়িতেই

পরিবর্তন ডেস্ক ২:০২ অপরাহ্ণ, মে ১৭, ২০১৭

print
মেক্সিকান ট্যকোর স্বাদ নিন বাড়িতেই

ট্যকো একটি মেক্সিকান খাবার। এটি মজাদার একটি খাবার এর স্বাদ একেবারেই অন্য রকম। আমাদের দেশে অনেক খাবারের দোকানে এই খাবারটি পাওয়া যায়। কিন্তু সবসময় তো আর বাহিরে যেয়ে এই ধরনের খাবার কিনে খাওয়া সম্ভব না। তাছাড়া বাড়িতে আসা অতিথিদের একটু ভিন্ন কিছু খাওয়াতে চাইলেও এর কোনো বিকল্প নেই। কিন্তু সেই সময় কি আর বাহির থেকে কিনে আনা সম্ভব? তাই আসুন জেনে নেই বাড়িতেই কিভাবে তৈরি করবেন মজাদার মেক্সিকান খাবার ট্যকো।

উপকরণ :

ময়দা- ১ কাপ
লবণ-পরিমান মতো
মুরগির/গরুর কিমা-১ কাপ
টমেটো- বড় ১ টা
শশা-১ টা
কাঁচামরিচ-প্রয়োজন মতো
পেঁয়াজ- বড় ১ টি
ধনেপাতা- কুঁচি করে কাটা
লেবুর রস-১ চা  চামচ
সাদা গোলমরিচ- প্রয়োজন মতো(ক্র্যশ করা বা ক্রেশারে রাখা)
তেল- ভাজার জন্য
পানি-(ময়দার ময়ান করতে যা লাগে)
মেওনিজ-১/২ কাপ
টমেটো কেচাপ-১ কাপ

প্রণালি :

রুটি বানানোর জন্য : একটি বাটিতে পরিমান মতো পানি, লবণ এবং ময়দা মিশিয়ে কিছুক্ষন রেখে দিন। এর পর ময়ান দিয়ে ছোট ছোট রুটি তৈরি করে নিন। রুটিগুলোকে একটি কাঁটা চামচ দিয়ে পুরো রুটিতে ফুটো করে নিন (ভাঁজার সময় রুটি যাতে ফুলে না উঠে)। এরপর তেল গরম করে অর্ধচন্দ্রাকৃতি করে রুটিগুলো ভেজে নিন। লক্ষ্য রাখবেন যাতে রুটির মাঝে ফাঁকা থাকে। (ভাজ হয়ে জেনো লেগে না থাকে)

সস বানানোর জন্য : একটি বাটিতে মেওনিজ এবং টমেটো একসাথে মিশিয়ে নিন।

গারনিশিং এর জন্য : শসা, টমেটো, পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা কুচি করে নিন। এতে লেবুর রস এবং গোল মরিচ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

ড্রেসিং এর জন্য : ভাজা রুটির ভিতরে প্রথমে কিমা দিয়ে ভর্তি করে নিন ২/৩ ভাগ। এরপর সস এবং সালাদ দিয়ে বাকি অংশটুকু ভর্তি করুন। এরপর উপরে ককটেল সস দিয়ে পরিবেশন করুন। এইতো হয়ে গেল মজাদার মাক্সিকান ট্যকো।

তথ্য ও ছবি : ইন্টারনেট

ইসি/

print
 

আলোচিত সংবাদ