গুজরাটি খাবার ‘খাণ্ডভী’
Back to Top

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

গুজরাটি খাবার ‘খাণ্ডভী’

পরিবর্তন ডেস্ক ১১:৩৮ পূর্বাহ্ণ, মার্চ ০৪, ২০২০

গুজরাটি খাবার ‘খাণ্ডভী’

বেসন খাণ্ডভি অতি জনপ্রিয় এবং সুস্বাদু একটি গুজরাটি স্ন্যাক্স, যা খুব সহজেই বাড়িতে বানানো যায়। বেসন আর দই দিয়ে তৈরি এই ছোট সাইজের স্বাদু খাবারটি বার বার খেতে ইচ্ছা করে। খুব কম সময়ে এবং খুব সহজলভ্য উপাদান দিয়ে তৈরি করা যায় বলে এটি বাড়িতে অনায়াসেই তৈরি করা সম্ভব। খাণ্ডভী ব্রেকফাস্টে বা সন্ধ্যাবেলার স্ন্যাক্স হিসাবে খাওয়া যেতে পারে। আর যদি চায়ের সঙ্গে খাওয়া যায়, তাহলে তো কথাই নেই। দেখে নেওয়া যাক, কিভাবে বাড়িতেই তৈরি করা যায় বেসন খাণ্ডভী। বেসন খাণ্ডভী

খাণ্ডভী তৈরি করার সময় খেয়াল রাখতে হবে বেসনের মাপ যেন সঠিক হয়। খাণ্ডভীর স্বাদ একটু টক এবং নোনতা হয়, যার ফলে সকলেই এই খাবারটিকে খুব পছন্দ করে থাকেন। খাণ্ডভী সবথেকে ভালো লাগে পুদিনা-ধনেপাতা দিয়ে তৈরি চাটনি অথবা টমেটো সসের সঙ্গে।

উপকরণ: বেসন- ১ কাপ, টক দই- ১/২ কেজি, পানি- ১ কাপ, লবণ- স্বাদমতো, হলুদ- ১/২ চা চামচ, হিং- ১/২ চা চামচ, তেল- ৩ চা চাম, গোটা সরষে- ১ চা চামচ, কারি পাতা- ৫-৬ টা, ধনেপাতা (ভালো করে কুঁচি করে কাঁটা)- ৪ টেবিল চামচ, নারকেল (কুড়িয়ে নিতে হবে)- ৪ টেবিল চামচ,

প্রণালি: একটি মাঝারি সাইজের পাত্রে টক দই নিতে হবে এবং ভালো করে ফেটাতে হবে। হলুদ গুঁড়ো, হিং এবং স্বাদ মতো লবণ ফেটানো দইতে দিতে হবে।  এরপর বেসন দিয়ে ভালো করে মেশাতে হবে। যাতে একটি নরম মিশ্রণ তৈরি হয়।

এবার একটা কড়াই গরম করে তার মধ্যে মিশ্রণটিকে ঢেলে দিতে হবে। আঁচ মাঝামাঝি রাখতে হবে। সমানে মিশ্রণটিকে কড়াইয়ের মধ্যে নাড়িয়ে যেতে হবে, যতক্ষণ না মিশ্রণটি ঘন হচ্ছে। মনে রাখতে হবে, মিশ্রণটি যাতে দলা পাকিয়ে না যায়।

এরপর একটি বা দুটি থালা নিতে তাতে কয়েক ফোঁটা তেল নিয়ে মাখাতে হবে। এরপর থালার মধ্যে মিশ্রণটি ঢেলে ছড়িয়ে দিতে হবে। মিশ্রনটিকে এবার পাঁচ মিনিটের জন্য ঠাণ্ডা হতে দিন।

এবার ফিতের মতো আকারে ২ ইঞ্চি মাপে মিশ্রণটিকে কেটে নিন। কেটে রাখা মিশ্রণটির ওপর নারকেল এবং কুচানো ধনেপাতা ছড়িয়ে দিন।

এবার কেটে রাখা মিশ্রনের প্রতিটি ফিতাকে সাবধানে রোল করতে থাকুন। খেয়াল রাখবেন রোল কররা সময় যেন ভেঙে না যায়।

এবার একটি ছোট পাত্রে তেল গরম করুন। তারপর সেই তেলে পরিমাণ মতো আস্ত সরিষা ফেলে দিন। কিছু সময় পরে তেলের মধ্যে কারিপাতা দিয়ে খুব ভালো করে নাড়াতে থাকুন। এবার গ্যাস বন্ধ করে দিন। তেলে ভাজা মশলাটি রোল করে রাখা খাণ্ডভীর ওপর ছড়িয়ে দিতে হবে।

কিছু টিপস:

নারকেল এবং ধনেপাতা কুঁচি আগে থেকে একটি বাটিতে মিশিয়ে রাখুন। যদি খাণ্ডভী তৈরি করার সঠিক সময় বুঝতে না পারেন, তবে কড়াই থেকে কিছুটা খাণ্ডভী মিশ্রণ তুলে একটু ঠাণ্ডা করে নিন। তারপর সেটিকে রোল করুন। যদি খুব সহজেই রোল করা যায়, তবে ধরে নিতে হবে যে খাণ্ডভী তৈরি হয়ে গেছে।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও