ভালোবাসা স্পেশাল ‘ক্যান্ডেল লাইট ডিনার’
Back to Top

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

ভালোবাসা স্পেশাল ‘ক্যান্ডেল লাইট ডিনার’

পরিবর্তন ডেস্ক ১১:৪৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২০

ভালোবাসা স্পেশাল ‘ক্যান্ডেল লাইট ডিনার’

আর কয়েকদিন পরেই বিশ্ব ভালোবাসা দিবস। নিজের প্রিয় মানুষের জন্য হয়তো আপনার অনেক প্ল্যান করা আছে। কিন্তু দুজনের অফিস আর কাজ মিলিয়ে যদি বাহিরে কোথাও যাওয়ার সময় না পান তাহলে বাড়িতেই তৈরি করুন স্পেশাল ডিনারে ব্যবস্থা। এবার ভালোবাসা দিবসে আপনার প্রিয়জনকে চমকে দিতে আয়োজন করুন ‘ক্যান্ডেল লাইট ডিনার’ আসুন তাহলে দেখে নিন কীভাবে করবেন। 

সী ফুড আলফ্রেডো পাস্তা

উপকরণ:

 ১ প্যাকেট পাস্তা,  ১ টা জুকিনি অথবা শশা ৪ ভাগের ১ ভাগ ফালি করে কাটা, ১ কাপ লম্বা ফালি করে কাটা গাজর, ১ টা ছোট পেঁয়াজ, কুচিয়ে নিতে হবে, ১ টেবিল চামচ অলিভ ওয়েল, ১ টা রসুন কোয়া, ক্রাশ করা গোলমরিচ পরিমানমতো, ১ কাপ উইপিং ক্রীম, ১/২ কাপ গ্রেটেড চীজ, ২ টেবিল চামচ বাটার, ১/২ টেবিল চামচ লবণ, ১/৮ টেবিল চামচ গোলমরিচের গুঁড়া, ১ পাউন্ড রান্না করা মাঝারি আকৃতির চিংড়ী(খোসা ছাড়ানো), স্যামন, স্কালপ, স্কুইড যেটা ইচ্ছা ব্যবহার করতে পারেন, ২ টা ছোট টমেটো কুচি কুচি করে কাটা, ৩ টা কাঁচা মরিচ ফালি করে কাটা।

প্রণালি:

প্রথমে পাস্তা প্যাকেটের নির্দেশনা অনুযায়ী রান্না করে নিতে হবে। ১ টা বড় ননস্টিকী ফ্রাইপ্যানে জুকিনি, গাজর এবং পেঁয়াজ তেলে ভালোভাবে ভেজে নিতে হবে। রসুন এবং ক্রাশ করা গোল মরিচ দিয়ে ১ মিনিট রান্না করতে হবে। এরপর ক্রীম, চীজ, বাটার, লবণ এবং গোলমরিচের গুঁড়া দিয়ে নাড়তে হবে। ১ থেকে ২ মিনিট রান্না করুন হালকা ঘন না হওয়া পর্যন্ত।একে একে চিংড়ী, স্যামন,স্কালপ, স্কুইড, টমেটো এবং কাঁচা মরিচ যোগ করুন।২ মিনিট ভালোভাবে হালকা আঁচে রান্না করুন। এরপর নামিয়ে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার সী ফুড আলফ্রেডো পাস্তা।

পুটিন

উপকরণ:

ফ্রোজেন ফ্রেঞ্ছ ফ্রাই, গ্রেভি পাউডার, ২কাপ পানি, ১ কাপ কুচি কুচি করা মজারেলা চীজ,

প্রণালি:

প্রথমে ফ্রেঞ্ছফ্রাইগুলো  লো তাপমাত্রায় ওভেনে দিয়ে রাখুন ৫ মিনিট। ফ্রেঞ্ছ ফ্রাইগুলো তৈরি হতে হতে গ্রেভি তৈরি করে নিন(২ কাপ পানিতে গ্রেভি পাউডার ভালোভাবে মিশিয়ে মাঝারি তাপমাত্রায় নাড়তে থাকুন ঘন হয়ে আসা পর্যন্ত। এরপর ওভেন থেকে ফ্রাইসগুলো বের করে একটি পাত্রে রেখে উপর দিয়ে চীজগুলো ছড়িয়ে দিন এবং তার উপর পরিমানমতো গ্রেভি দিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের পুটিন।

স্টেকঃ

উপকরণ:

২ টা (১-১/৪ থেকে ১-১/২ ইঞ্চি পাতলা) স্টেক, ১/২ চা চামচ লবণ, ১/৪ চা চামচ গোলমরিচ এর গুঁড়া, আদা পেস্ট আধা চা চামচ, রসুন পেস্ট আধা চা চামচ, জিরার গুঁড়া সামান্য পরিমান, স্টেক স্পাইস পরিমানমতো, সয়ানি অথবা ওলিভ অয়েল ২ টেবিল চামচ।

প্রণালি:

রেফ্রিজারেটর থেকে স্টেকগুলো বের করে ৩০ থেকে ৩৫ মিনিট স্বাভাবিক তাপমাত্রায় রাখতে হবে। সব উপকরণ একটি পাত্রে নিয়ে ভালোভাবে পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর স্টেকগুলো পরিষ্কার করে পেস্ট মাখিয়ে মেরিনেট করে রাখতে হবে ৩ থেকে ৪ ঘন্টা। গ্রিলে স্টেক দিয়ে মাঝারি তাপমাত্রায় গ্রিল করুন। স্টেকটি হয়েছে কিনা তা আপনার আঙুলের চাপ দিয়ে দেখুন। এরপর স্টেকের এর উপর গ্রেভি দিয়ে আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের মজাদার স্টেক।

রেড ভেলভেট কেক

উপকরণ:

কেকের জন্য লাগবে ময়দা আড়াই কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার এক থেকে দেড় চা চামচ, বাটার আধা কাপ, লাল রঙ (ফুড কালার) চার ভাগের তিন ভাগ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, চিনি দেড় কাপ, ডিম ২টি, বাটার মিল্ক্ক ১ কাপ, বাটার ক্রিম পরিমাণমতো।

প্রণালি:

প্রথমে একটা পাত্রে ডিম ভালোভাবে ফেটে নিন। অন্য একটা পাত্রে ময়দা, বেকিং সোডা, চিনি, লবণ একসঙ্গে চেলে নিন। তারপর মিশ্রণটি ফাটানো ডিমের মিশ্রণের সঙ্গে মিশিয়ে একটু বাটার মিল্ক্ক দিয়ে বিট করুন। এরপর এতে লাল রঙ, ভ্যানিলা এসেন্স মিশিয়ে একটা বড় কেক প্যানে কেকের মিশ্রণটি ঢেলে ছড়িয়ে দিন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় প্রিহিটেড ওভেনে ২৫-৩০ মিনিট বেক করুন। কেকের মাঝখানে টুথপিক ঢুকিয়ে দেখুন বেক হয়েছে কি-না। বেক হয়ে গেলে কেকটি নামিয়ে ঠাণ্ডা করুন। কেকের ওপরের অংশ কেটে সমান করে নিন এবং মাঝ থেকে কেটে দু'ভাগ করে নিন। বাটার ক্রিম লাগিয়ে নিন। এবার কেকের ওপরে এবং চারপাশে ছুরি দিয়ে এটা বিছিয়ে সমান করে দিন। মনের মতো করে সাজিয়ে পরিবেশন করুন মজাদার রেড ভেলভেট কেক।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও