মেথি চিকেন রেসিপি

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৪ ফাল্গুন ১৪২৬

মেথি চিকেন রেসিপি

পরিবর্তন ডেস্ক ৩:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

মেথি চিকেন রেসিপি

মেথি চিকেন খেয়েছেন কখনো? খেয়ে দেখতে পারেন। আপনার মুরগীর সকল স্বাদকে ভুলিয়ে দিবে আমি নিশ্চিত। মুরগীর অন্য রান্নার মতোই সহজে রান্না করতে পারেন। আসুন তাহলে দেখে নিন মুরগীর ভিন্ন স্বাদের মেথি চিকেনের সহজ রেসিপিটি।

উপকরণ: মুরগি ৫০০ গ্রাম, পেঁয়াজ মাঝারি আকারের ২টি, আদাবাটা ১ চা-চামচ, কাঁচামরিচ ২/৩টি (আপনি যেমন ঝাল খাবেন), তেল পরিমাণমতো

তেজপাতা ২টি, এলাচ ৪/৫টি, লবঙ্গ ২/৩টি, দারুচিনি ৩/৪ টুকরা, গোলমরিচ ৪/৫টি, রসুনবাটা ১ টেবিল-চামচ, হলুদগুঁড়া ১/৪চা-চামচ, মরিচগুঁড়া ১/২চা-চামচ, ধনেগুঁড়া ২ চা-চামচ, দই ১০০ গ্রাম, কসৌরি মেথি ১ টেবিল-চামচ, গরমমসলা আধা চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, ধনেপাতার কুচি ২ চা-চামচ।

প্রণালি: মুরগি মাঝারি টুকরা করে নিন। পেঁয়াজ, আদা, কাঁচামরিচ মিহি করে কুচিয়ে নিন। একটি কড়াইয়ে তেল গরম করে তাতে এলাচ, লবণ, দারুচিনি, গোলমরিচ, তেজপাতা দিয়ে কষিয়ে নিন।  মসলার ঘ্রান বের হলেই পেঁয়াজকুচি দিন।

পেঁয়াজ গোলাপী হয়ে এলে আদাকুচি, রসুনবাটা, ধনে, হলুদ, মরিচগুঁড়া, কাঁচামরিচ কুচি দিন। মিনিটখানেক নাড়াচাড়া করে মুরগির টুকরোতে দই ফেটিয়ে দিন। আঁচে ৭/৮ মিনিট রান্না করুন।

কসৌরি মেথি দিন। আধা কাপ পানি দিয়ে আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে মিনিট দশেক রান্না করুন। মুরগি সিদ্ধ না হলে একটু পানি দিতে পারেন। সিদ্ধ হয়ে গেলে গরম মসলা গুঁড়া আর লবণ দিয়ে দিন্। ওপরে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও