বীফ লাসানিয়া
Back to Top

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

বীফ লাসানিয়া

পরিবর্তন ডেস্ক ১:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

বীফ লাসানিয়া

বীফ লাসানিয়া একটি ইটালিয়ান খাবার। আর ইটালিয়ান অনেক খাবারই তো আমরা খাই নিশ্চয় এর মধ্যে লাসানিয়া/লাসাঙ্গা একটি। এটিও এমন এক খাবার যা আমরা সচরাচর খাই। এই লাসাঙ্গা অনে রকম হয় এর মধ্যে বিফটাই বিশেষ গ্রহনযোগ্য। ইটালিতে জন্ম এই খাবারের আসল পরিচয় হলো বড় ও পুরু আকারের পাস্তা নামে। কিছুটা বড় ও কিছুটা পুরু তাই এই খাবারের স্বাদ কিছুটা পাস্তার সাথেই মেলে। আসুন জেনে নেই এই বিফ লাসানিয়ার রেসিপি।

উপকরণ :

পাস্তা শিট -১ প্যাকেট, বীফ কিমা -১ কেজি, সয়াসস -১ চা চামচ, টমেটো সস -৩ চা চামচ, সুইট চিলি সস -১ চা চামচ, আদা বাটা -১ চা চামচ, রসুন বাটা -১ চা চামচ, এলাচ -৩ টা, দারুচিনি- ২ টা, তেজপাতা- ১ টা বড়, ভাজা জিরা গুঁড়ো-১ চা চামচ থেকে ২ চা চামচ, পেঁয়াজ কুচি -আধা কাপ, কাঁড়মরিচ কুচি -ঝাল অনুযায়ী, গোলমরিচ গুঁড়ো- ২ চিমটি, রেড চিলি ফ্লেক্স- পরিমাণ মতো, লবণ- স্বাদ অনুযায়ী, মোজারেলা চীজ (স্লাইস করা)- প্যাক ১ টা, তেল- পরিমান মতো

প্রণালি :

প্রথমে কিমাটা ভালো করে ধুয়ে নিন। প্যানে তেল এর মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, লবণ আর উপরের সব মশলা-আদাবাটা, রসুনবাটা, এলাচ, দারুচিনি, তেজপাতা, জিরা গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে কিমা দিয়ে দিন।

কিছুক্ষণ পর পরিমাণ মতো পানি দিয়ে কিমা সেদ্ধ করে নিতে হবে। উপরের সব সস, গোল মরিচ এর গুঁড়ো, রেড চিলি ফ্লেক্স দিয়ে কিমাটা গ্রেভি করে নিন। কিমাটা পাস্তায় দেওয়ার আগে তেজপাতা, এলাচ, দারুচিনি ফেলে নিতে হবে।

এবার পাস্তা শীট একটা একটা করে ফুটন্ত পানিতে একটু লবণ আর তেল দিয়ে সেদ্ধ করতে হবে। চামচ দিয়ে হালকা করে তুললে ২ পাশ থেকে বেন্ড হলে বুঝতে ববে সেদ্ধ হয়েছে এবং কোনো মতেই যেন না ভেঙ্গে যায় সেইদিকে খেয়াল রাখতে হবে।

এবার একটা ওভেন প্রুফ প্যানে তেল মেখে প্রথমে একটা পাস্তা শীট বিছিয়ে এর উপর পুরোটা ঢেকে ১ ইঞ্চি কিমার লেয়ার দিতে হবে। এর উপর একটা স্লাইসড চীজ দিয়ে আবার এর উপর কিমা তার উপর আবার আর একটা পাস্তা শীট আবার উপরে কিমা দিয়ে লেয়ার করতে হবে। সবার উপরে মোজারেলা চীজ গ্রেড করে বিছিয়ে নিয়ে প্রি-হিট ওভেনে ১৮০ ডিগ্রিতে ৬–৮ মিনিট বেক করতে হবে। যখন উপরের চীজটা গলে গলে পড়বে, তখন ওভেন থেকে নামিয়ে উপরে একটু রেড চিলি ফ্লেক্স দিয়ে দিন। গরম গরম সুস্বাদু বীফ লাসানিয়া পরিবেশন করুন।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও