বিটের বাহারি রায়তা
Back to Top

ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০ | ১৮ চৈত্র ১৪২৬

বিটের বাহারি রায়তা

পরিবর্তন ডেস্ক ৩:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২০

বিটের বাহারি রায়তা

নান, পরোটা বা তান্দুরী টাইপ খাবারের সাথে একটু রায়তা না হলে ঠিক জমে না। কারণ রায়তা এই খাবারে স্বাদ অনেকটা বাড়িয়ে দেয়। আর রায়তা বললেই মাথায় ভেসে ওঠে শশা টমেটো আর টক দইয়ের মিশ্রণ। তবে আপনি চাইলেই রায়তায় নিয়ে আসতে পারেন একটু ভিন্নতা। বিট রুট দিয়ে যদি রায়তা তৈরি করেন তাহলে এর স্বাদ ও রঙ দুটই পরিবর্তন আসবে। চলুন তাহলে দেখে নেই কীভাবে তৈরি করবেন বিট রুটের রায়তা।

উপকরণ :

সিকি কাপ খোসা ছাড়ানো কুচি করা বিট রুট, আধা কাপ শসা কুচি, আধা কাপ টমেটো কুচি, দেড় কাপ দই,   লবণ স্বাদ মতো, ২ চা চামচ আইসিং সুগার, ২ চা চামচ কাঁচামরিচ কুচি, ১ টেবিল চামচ তেল, ১ চা চামচ জিরা, এক চিমটি হিং, ৩ টেবিল চামচ চীনাবাদাম কুচি,  সিকি কাপ নারিকেল কোরানো, সিকি কাপ ধনেপাতা মিহি কুচি,

প্রণালি: বিট রুট, শসা, টমেটো, দই, লবণ, চিনি এবং কাঁচামরিচ কুচি একটি পাত্রে নিন। ভালো করে মাখিয়ে রাখুন। তেল গরম করে নিন নন-স্টিক প্যানে, গরম হলে এতে জিরা দিয়ে দিন। জিরা ফুটতে থাকলে এতে হিং দিয়ে মাঝারি আচে ১৫ মিনিট সাঁতলে বাগাড় দিয়ে নিন। এই বাগাড় ঢেলে দিন বিটের মিশ্রণে। ভালো করে মাখিয়ে নিন। এরপর এতে বাদাম, নারিকেল ও ধনেপাতা দিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণ অন্তত এক ঘন্টা ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও