পূজায় চাই জাফরনি জিলাপি
Back to Top

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

পূজায় চাই জাফরনি জিলাপি

পরিবর্তন ডেস্ক ৮:৫৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৯

পূজায় চাই জাফরনি জিলাপি

পুজার নানা কাজে ভোগ থেকে শুরু করে অতিথি আপ্যায়ন, সব কিছুতেই চাই মিষ্টি জাতীয় খাবার। নানা ধরনের মিষ্টি, পিঠা, পায়েস তো থাকেই।  তবে অনেকেই জিলাপি খুব পছন্দ করেন। কিন্তু, খাটি জিলাপি সব সময় পাওয়া যায় না। তাই যখন খুশি তখন ঘরেই ঝটপট বানিয়ে ফেলুন আপনার পছন্দের জাফরনি জিলাপি। আসুন তাহলে জেনে নেই জিলাপির রেসিপিটি।

সিরার জন্য উপকরণ :

পানি ১/৪ কাপ,

চিনি ১ কাপ,

এলাচ গুঁড়া ১ টেবিল চামচ

লেবুর রস ১ চা চামচ (ইচ্ছা)

জাফরন সামান্য পানিতে ভেজানো

জিলাপির জন্য উপকরণ:

ময়দা আধা কাপ,

কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ,

দই ১ টেবিল চামচ,

পানি প্রয়োজন মতো

খাবারের রঙ সামান্য।

ঘি ১ টেবিল চামচ

তেল ভাজার জন্য পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে সিরা তৈরির জন্য একটি পাত্রে পানি এবং চিনি ভালোভাবে ফুটিয়ে নিন। জাফরন ভেজানো পানিটাও দিয়ে দিন। সিরা ঘন হয়ে এলে এলাচ গুঁড়া ও লেবুর রস দিয়ে নেড়ে নিন। কিছুক্ষণ পর চুলা থেকে নামিয়ে ফেলুন।

এবার একটি পাত্রে ময়দা, পানি এবং দই দিয়ে মিশ্রণ তৈরি করে ফেলুন। খেয়াল রাখতে হবে যেন মিশ্রণটি খুব পাতলা বা ঘন না হয়। পাত্রটি মুখ বন্ধ করে গরম স্থানে ৩০ মিনিটের জন্য রাখুন।

নরম কাপড় কিংবা চিকন মুখের সসের বোতলের মধ্যে জিলাপির মিশ্রণটি নিন। ভাজার জন্য গরম তেলের মধ্যে ঘি দিয়ে মিশ্রণটি পেঁচিয়ে পেঁচিয়ে দিন।

জিলাপি হালকা বাদামি রঙের হয়ে এলে তেল ঝরিয়ে সিরাতে চুবিয়ে দিন। দুইপাশ ভালোমতো সিরায় ভিজতে দিন। সিরা থেকে তুলে পরিবশন পাত্রে রেখে ঘি ছড়িয়ে দিন। তারপর গরম গরম পরিবেশন করুন।

ইসি/

 

: আরও পড়ুন

আরও