সোনামণির জন্য নিজেই তৈরি করুন ‘ব্যানানা চিপস’

ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ | ১১ বৈশাখ ১৪২৫

সোনামণির জন্য নিজেই তৈরি করুন ‘ব্যানানা চিপস’

পরিবর্তন ডেস্ক ১০:৪৮ পূর্বাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৮

print
সোনামণির জন্য নিজেই তৈরি করুন ‘ব্যানানা চিপস’

আপনি কি জানেন, বাজারের কেনা প্যাকেটের চিপস আপনার সোনামণিদের কত ক্ষতি করে? প্যাকেটের চিপসে স্বাদের জন্য ব্যবহার করা হয় টেস্টিং সল্ট যা আপনার ছোট্ট সোনামণিদের দেহে ক্যালসিয়ামের সেল ভেঙে দেয়। শিশুর জন্য মারাত্মক ঝুঁকি বয়ে আনে।

তাই চেষ্টা করুন সোনামণিদের বাড়িতেই চিপস তৈরি করে খাওয়াতে। এছাড়া আলুর চিপস তো আমরা সবাই খেয়েছি। কিন্তু, কাঁচা কলার চিপস খেয়েছেন কখনো? কাঁচা কলার চিপস অত্যন্ত সুস্বাদু একটি খাবার। আলুর চিপসের মতোই মজাদার। কিন্তু, পুষ্টি গুণটা অনেক বেশি। খুব সহজেই বাসাতেই বানিয়ে ফেলতে পারবেন কাঁচা কলার চিপস।

ভালো করে ভেজে প্যাকেটে রেখে দিলে বেশ কয়েক দিন পর্যন্ত খাওয়া যায় এই চিপস। আসুন দেখে নেয়া যাক ব্যানানা চিপস বানানোর সহজ রেসিপি।

উপকরণ :

৪টি কাঁচা কলা

১ চা চামচ লবণ

১/২ চা চামচ হলুদ গুঁড়ো (কলা ভিজিয়ে রাখার জন্য)

গোল মরিচ গুঁড়ো স্বাদ মতো

তেল ভাজার জন্য

প্রণাল:

কলার খোসা ছাড়িয়ে নিন। একটা বাটিতে পরিমাণ মতো পানি নিন। পানিতে কিছুটা লবণ গুলিয়ে নিন। এবার কাঁচা কলাগুলোকে ধারালো ছুরি দিয়ে পাতলা করে কেটে সরাসরি পানিতে ফেলুন। এভাবে ৫ মিনিট ভিজিয়ে রাখুন। তাহলে কলার কষ ছেড়ে যাবে। কলাগুলোকে পানি থেকে তুলে কিচেন টিস্যুতে রেখে শুকিয়ে নিন।

এবার কলার সাথে হলুদ মাখিয়ে নিন। চুলায় কড়াইয়ে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করে নিন। তেল গরম হলে কলার টুকরাগুলোকে ডুবো তেলের মধ্যে ছেড়ে দিতে হবে। তেলে কলা দেয়ার সাথে সাথে নেড়ে দিন। না হলে একটা কলার টুকরার সাথে অন্যটা লেগে যাবে।

কলার টুকরাগুলো অল্প তাপে মচমচে করে ভেজে নিতে হবে। বাদামী রঙ হলে নামিয়ে ফেলুন। কিচেন টিস্যুতে রেখে অতিরিক্ত তেল শুষিয়ে ফেলুন। চিপসের ওপর গোল মরিচের গুড়া ও লবণ ছিটিয়ে পরিবেশন করুন। বিকেলের নাস্তায় খেতে পারেন সুস্বাদু মচমচে কাঁচা কলার চিপস।

পুষ্টি গুণ:

প্রতি ১০০ গ্রাম কাঁচা কলায় আছে জলীয় অংশ ৬২.৭০ গ্রাম, মোট খনিজ পদার্থ ০.৯০ গ্রাম, আঁশ ০.৪০ গ্রাম, খাদ্য শক্তি ১০৯ কিলোক্যালরি, আমিষ ০.৭০ গ্রাম, চর্বি ০.৮০ গ্রাম, শর্করা ২৫ গ্রাম, ক্যালসিয়াম ১৩ মিলিগ্রাম, লৌহ ০.৯০ মিলিগ্রাম, ভিটামিন বি-১, ০.১০ মিলিগ্রাম, ভিটামিন বি-২ ০.০৫ মিলিগ্রাম, ভিটামিন সি-২৪ মিলিগ্রাম।

ইসি

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad