শতরঞ্জি পল্লী হচ্ছে নীলফামারীতে

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

শতরঞ্জি পল্লী হচ্ছে নীলফামারীতে

নীলফামারী প্রতিনিধি ২:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

শতরঞ্জি পল্লী হচ্ছে নীলফামারীতে

নীলফামারীতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন(বিসিক) এর আওতায় শতরঞ্জি শিল্পের উন্নয়ন, রংপুর দ্বিতীয় পর্যায়ে প্রশিক্ষণ নেওয়া ৬০জনের মাঝে ভাতা ও সনদপত্র প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র ও ভাতার টাকা প্রদান করেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী।

এতে সভাপতিত্ব করেন বিসিক নীলফামারীর শিল্প সহায়ক কেন্দ্রের উপ ব্যবস্থাপক হুসনে আরা খাতুন।

বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক আজাহারুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ ও প্রকল্পের কোর্স সমন্বয়কারী এহছানুল হক।

বিসিক সূত্র জানায়, জেলা শহরের উত্তর হাড়োয়া ময়দানপাড়ায় ১৯ নভেম্বর থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে ৬০ জন অংশগ্রহণ করেন।

বিসিক উপব্যবস্থাপক হুসনে আরা বলেন, প্রশিক্ষণ নেওয়া প্রত্যেককে ২০ হাজার করে টাকা দেয়া হয়েছে। এর মধ্যে ওই টাকা থেকে একটি তাঁত মেশিন কিনেছেন।

সরকারি এই টাকা দিয়ে নিজ বাড়িতে শতরঞ্জি তৈরি করা সহ নিজেদের আত্মকর্মসংস্থানে নিয়োজিত রাখতে পারবেন।

জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বলেন, নীলফামারীতে শতরঞ্জি পল্লী গড়ে তোলার প্রচেষ্টা রয়েছে। দেশ ছাপিয়ে বিদেশের বাজারে শতরঞ্জির ব্যাপক চাহিদা রয়েছে। আমরা এটাকে কাজে লাগাতে পারছি না। এজন্য নেটওয়ার্ক তৈরিসহ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে জেলা প্রশাসন।

আয়োজক দফতর জানায়, এক গ্রুপে ১৫জন মকমল, কটন ও পাটের সুতলির সাহায্যে ট্যাপেস্ট্রে তৈরি, আরেক গ্রুপে ৩০ জন মকমল ও কটন সুতার সাহায্যে শতরঞ্জি তৈরি এবং অপর গ্রুপে ১৫ জন পাটের সাহায্যে শতরঞ্জি তৈরি করেন।

এনএ/এএসটি 

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও