নাটোরে সপ্তাহব্যাপী ইশারা ভাষা ও ক্লাস ব্যবস্থাপনা প্রশিক্ষণ সমাপ্ত

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৮ ফাল্গুন ১৪২৬

নাটোরে সপ্তাহব্যাপী ইশারা ভাষা ও ক্লাস ব্যবস্থাপনা প্রশিক্ষণ সমাপ্ত

নাটোর প্রতিনিধি ২:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

নাটোরে সপ্তাহব্যাপী ইশারা ভাষা ও ক্লাস ব্যবস্থাপনা প্রশিক্ষণ সমাপ্ত

দক্ষতার সাথে প্রতিবন্ধী শিশুদের শিক্ষাদান ও তাদের মানসিকতা বিকাশে সহায়তার লক্ষ্যে নাটোরের লালপুরে অনুষ্ঠিত হয়েছে বাংলা ইশারা ভাষা ও স্কুল ব্যবস্থাপনা বিষয়ক সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মশালা। প্রশিক্ষণ শেষে আজ শনিবার প্রশিক্ষণে অংশগ্রহনকারী প্রতিবন্ধী স্কুলের শিক্ষকবৃন্দকে সনদপত্র প্রদান করা হয়।

কর্মশালায় নাটোরসহ ৬টি জেলার ১৫টি প্রতিবন্ধী স্কুলের ৫৫ জন শিক্ষক অংশগ্রহণ করেন। পাঁচদিনের বাংলা ইশারা ভাষা প্রশিক্ষণ এবং দুইদিনের ক্লাস ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণের প্রশিক্ষক ছিলেন বিটিভি’র ইশারার সংবাদ উপস্থাপক আহসান হাবিব।

আজ শনিবার দুপুরে ক্লাস ব্যবস্থাপনা বিষয়ে দুইদিনের প্রশিক্ষণ শেষে ৫৫ জন প্রশিক্ষণার্থীকে সনদ প্রদান করা হয়। এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় সমাপ্ত পাঁচ দিনের বাংলা ইশারা ভাষা প্রশিক্ষণ শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেন সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল (অবঃ) আমির আহমেদ মুস্তফা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কর্মশালার আয়োজক জাহানারা এন্ড লতিফুর রহমান চ্যারিটেবল ট্রাস্টের চেয়ারম্যান সেলিনা মুস্তফা, সহযোগী আয়োজক জেএলআর রিসোর্স সেন্টার অন ডিজঅ্যাবিলিটিস এর পরিচালক সনিয়া হাসান, লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ছায়া প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের সভাপতি উম্মুল বানীন দ্যুতি।

লালপুর উপজেলার ছায়া প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে এই প্রশিক্ষণ আয়োজন করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিমানুর রহমান জানান, নাটোর, রাজশাহী, পাবনা, সাতক্ষীরা, দিনাজপুর ও গাইবান্ধা জেলার শ্রবণ ও বাক প্রতিবন্ধী ১৫ বিদ্যালয়ের ৫৫ জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশ নেন। শিক্ষকদের এই প্রশিক্ষণের ফলে বিদ্যালয়ের শ্রবণ ও বাক প্রতিবন্ধী শিশুরা যেমন পরস্পরের মধ্যে যোগাযোগ রক্ষা করতে পারবে তেমনি শিক্ষকরাও প্রতিবন্ধী শিশুদের মানসিকতার বিকাশে সহায়তা করতে পারবেন। এর মাধ্যমে প্রতিবন্ধী শিশুরা দক্ষ হয়ে গড়ে উঠবে।

বিএল/এএসটি

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও