গোলাপ ফুল দীর্ঘ সময় সতেজ রাখার উপায়

ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮ | ৭ মাঘ ১৪২৪

গোলাপ ফুল দীর্ঘ সময় সতেজ রাখার উপায়

পরিবর্তন ডেস্ক ৩:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৭

print
গোলাপ ফুল দীর্ঘ সময় সতেজ রাখার উপায়

নানা কারণে আমাদের মাঝে ফুলের আদান-প্রদান হয়ে থাকে। অনেক সময় বিশেষ দিনে প্রিয় মানুষটির কাছ থেকে পাওয়া হয়। আবার অনেক কারণে নিজের বা ঘর সাজানোর জন্য ফুল কেনা হয়। আর ঘুরেফিরে ফুলের শেষ ঠিকানা হয় ফুলদানীতে। কিন্তু সমস্যা হচ্ছে ফুলদানীতে পানি দিয়ে রাখলেও ফুল বেশি দিন টিকে না। বিশেষ করে গোলাপ ফুল খুব সহজেই মরে যায়। আর গোলাপের মাঝেই অন্য রঙের গোলাপগুলো যেনো একটু বেশিই তাড়াতাড়ি দূর্বল হয়ে যায়। ফুলদানিতে রেখেও বাঁচানো যায়না এই ফুলের রানীকে। কিন্তু আপনি কি জানেন, খুব সহজেই আপনার প্রিয় গোলাপ ফুলগুলোকে সতেজ রাখতে পারবেন বেশ কয়েকটা দিন? তাহলে জেনে নিন কিভাবে দীর্ঘ সময় সতেজ রাখবেন গোলাপ ফুল।

সেভেন আপ: শুনতে অভাক লাগলেও সত্যি যে পানির বদলে এক গ্লাস সেভেন আপে গোলাপ ফুল রাখলে এবং প্রতিদিন পুরোনোটা পরিবর্তন করে নতুন সেভেন আপে ফুল রাখলে প্রায় ১০/১২ দিন ফুল ভালো থাকে। নিজেই একবার পরিক্ষা করে দেখতে পারেন।

অ্যাসপিরিন: অ্যাসপিরিন গোলাপ ফুলের জন্য এসিড নিউট্রিলাইজার হিসাবে কাজ করে এবং ফুলকে সহজে পানি শোষণ করতে সহায়তা করে। গোলাপ ফুল যেই পানিতে রাখবেন তাতে একটি অ্যাসপিরিন ট্যাবলেট ভালো করে গুলিয়ে মিশিয়ে নিন। প্রতিদিন পানি বদলানোর পরে একটি করে ট্যাবলেট দিয়ে মিশিয়ে দিন। এভাবে প্রায় ৫ দিন পর্যন্ত ফুল সতেজ থাকবে।

ব্লিচিং পাউডার: ফুলদানীর পানিতে ১/৪ চা চামচ ব্লিচিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন পানি বদলানোর পর একই পরিমানে ব্লিচিং পাউডার মিশান। গোলাপ ফুল দীর্ঘ সময় সতেজ থাকবে। কারণ ব্লিচিং পাউডার ফুলের পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না। ফলে ফুল বেশিদিন সতেজ থাকে।

চিনি: ফুলদানীর পানির সাথে ১/৪ চা চামচ চিনি ভালো করে মিশিয়ে নিন। এবার এই পানিতে ফুল রেখে দিন। চিনি মেশানো পানিতে গোলাপের কলি খুব সুন্দর ভাবে ফোটে। এভাবে যত্ন নিলে প্রায় ৫/৬ দিন ভালো থাকে গোলাপ। চিনি গোলাপ ফুলের জন্য সার হিসাবে কাজ করে। তবে বেশি সময় ধরে পানি না বদলালে পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। তাই চিনি মেশালে প্রতিদিন মনে করে পানি বদলে দিন।

ভিনেগার: ফুলদানীর পানিতে ১/৪ চা চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিন। প্রতিদিন পানি পরিবর্তন করার সময় একই পরিমানের ভিনেগার মিশিয়ে রাখুন। এভাবে রাখলে ফুল প্রায় এক সপ্তাহ ভালো থাকে। ফুলদানীর পানিতে ভিনেগার মিশিয়ে দিলে ফুল নষ্টকারী ব্যাকটেরিয়াগুলো মরে যায় ফলে ফুল দীর্ঘদিন সতেজ থাকে। আর ভিনেগার ফুলের রং এর কোনো ক্ষতি করে না।

পরিষ্কার পানি: গোলাপ ফুলের জন্য সবচেয়ে ভালো খাবার হচ্ছে পরিষ্কার পানি। প্রতিদিন সম্ভব হলে দুই বার করে ফুলদানীর পানি বদলে দিন। সম্ভব না হলে অন্তত একবার করে হলেও পানি বদলে দিন। একই পানি বেশি সময় ধরে রাখলে ব্যাকটেরিয়া জন্মায় এবং দ্রুত ফুল মরে যায়।

ইসি/

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad