কর্ন ফ্লাওয়ারের ভিন্ন রকম ব্যবহার

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ৭ অগ্রহায়ণ ১৪২৪

কর্ন ফ্লাওয়ারের ভিন্ন রকম ব্যবহার

পরিবর্তন ডেস্ক ৪:১৪ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৭

print
কর্ন ফ্লাওয়ারের ভিন্ন রকম ব্যবহার

কর্ন ফ্লাওয়ার বা কর্ন স্টার্চ চেনেন না এমন রাঁধুনি খুঁজে পাওয়া ভার। সুপ বা ঝোল ঘন করতেই মূলত এটি বেশি সমাদৃত। কিন্তু রান্না ছাড়াও কর্ন ফ্লাওয়ার আরো অনেক কাজে ব্যবহার করা যায়। আপনি চাইলে আপনার সুবিধা অনুযায়ী ঘরদোরের বিভিন্ন কাজে একে ব্যবহার করতে পারেন। এতে ঝামেলা যেমন কমবে, সাথে বিভিন্ন খরচও বাঁচবে। এক নজরে দেখে নেয়া যাক কর্ন ফ্লাওয়ারের বহুবিধ ব্যবহার ও ব্যবহারের উপায়গুলো।

.

জুতোর গন্ধ দূর করুন

যত যাই করেন না কেন, অনেকের জুতো থেকে বোঁটকা গন্ধ দূর হতে চায় না কিছুতেই। জুতোর ওপরে কিছুটা কর্ন স্টার্চ ছিটিয়ে রেখে দিন, গন্ধ কমে যাবে। আবার মোজার ক্ষেত্রেও এই কৌশল অনেক কাজে আসে।

কার্পেট ও কাপড় পরিষ্কার

কার্পেটে তেল-ময়লা লেগে থাকলে কিছুটা কর্ন স্টার্চ ছড়িয়ে দিন। ২০ মিনিট অপেক্ষা করে ভ্যাকুয়াম বা ব্রাশ করে উঠিয়ে নিন। তেলের দাগ চলে যাবে। এছাড়াও কাপড়ে তেলের দাগ লেগে থাকলে এর ওপরে কর্ন স্টার্চ দিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর সাধারণ নিয়মে ধুয়ে ফেলুন।

অলঙ্কারের গিঁট খোলা

অনেক সময়ে আমাদের অলঙ্কারের চেইনে খুব বাজেভাবে গিঁট লেগে যায়। এই গিঁট কোনো ঝামেলা বা ক্ষতি ছাড়া খুলতে ওপর বেশ করে কর্ন স্টার্চ ছিটিয়ে দিন। ভালো করে কর্ন স্টার্চ মাখিয়ে গিঁট খোলার চেষ্টা করুন। দেখবেন আর সমস্যা হচ্ছে না, সহজেই গিট খুলে যাচ্ছে। অন্য কোনো গিঁট, যেমন দড়ি অথবা চুলের জট খুলতেও এই পদ্ধতিটি কাজে আসে।

জানালা পরিষ্কার

জানালার কাঁচপরিষ্কার করতে গিয়ে যদি দেখেন গ্লাস ক্লিনার নেই তবে ঘাবড়ানোর কিছু নেই। কর্ন স্টার্চ থাকলে এটা দিয়েই তৈরি করে নিতে পারেন গ্লাস ক্লিনার। আট কাপ পানিতে সিকি কাপ কর্ন স্টার্চ মিশিয়ে তৈরি করে নিন ক্লিনার। খুব ভালো করে মিশিয়ে নেবেন যাতে তলানি না থাকে, এটাকে দিয়ে পরিষ্কার করে নিন জানালার কাঁচ। সহজেই সব ময়লা উঠে আসবে। এরপর পানি দিয়ে ভালো করে মুছে নিন।

চুলের তেলতেলে ভাব কমাতে

চুল তেলতেলে হয়ে আছে অথচ শ্যাম্পু করার সময় নেই – এমন সময়ে হাতে একটু কর্ন স্টার্চ নিয়ে চুলে মেখে নিন। কয়েক মিনিট পর চিরুনি বা ব্রাশ দিয়ে চুল ভালো করে ঝেড়ে ফেলুন।

গোপনাঙ্গ শুষ্ক রাখতে

গোপনাঙ্গে ঘাম হলেও তাতে পাউডার দেওয়াটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এক্ষেত্রে নিরাপদে ব্যবহার করতে পারেন অল্প করে কর্ন স্টার্চ।

ত্বকের জ্বালাপোড়া কমান

রোদে পোড়া অথবা পোকার কামড়ে ত্বকে জ্বালাপোড়া শুরু হয়ে গেলে কাজে আসবে কর্ন স্টার্চ। এর সাথে পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। আক্রান্ত স্থানে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ফোসকার কষ্ট কমাতে

ফোসকা বা কাঁচা ক্ষত অনেক সময়ে ভেজা ভেজা হয়ে থাকে যাতে ব্যাকটেরিয়ার ইনফেকশন হতে পারে। এতে অল্প করে কর্ন স্টার্চ লাগিয়ে শুকনো রাখুন।

তথ্য ও ছবি : বিএস

ইসি/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad