ট্যুর শেষে ঘরে ফিরেই জমে থাকা যত কাজ

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭ | ২ কার্তিক ১৪২৪

ট্যুর শেষে ঘরে ফিরেই জমে থাকা যত কাজ

পরিবর্তন ডেস্ক ১:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৭

print
ট্যুর শেষে ঘরে ফিরেই জমে থাকা যত কাজ

রিল্যাক্স করার জন্য ট্যুরে যাবেন? কিন্তু বেশ কিছু দিন যদি আপনি বাসার বাহিরে কাটিয়ে আসেন এসেই দেখবেন আপনার চির চেনা বাসা আগের মতো লাগছেনা। সব কিছু একেবারে অগোছালো ও ময়লা জমে আছে। আবার সবকিছু আগের মতো করে সাজাতে আপনাকে অনেক কাজ করতে হবে। সেই বিষয় নিয়ে আপনার জন্য রইল কিছু পরামর্শ।

ঘরে ফেরার অন্তত একদিন পর থেকে কাজে নেমে নামুন। এইদিনটা একটু বিশ্রাম নিন। তবে খাবারের বেবস্থাতো করতেই হবে। তবে রান্না করার সময় একটু বেশি করে করে ফেলুন যাতে সামনের দুই একদিন আপনি সেটাই খেতে পারেন। সব কাজ একদিনে করার চেয়ে ধীরে ধীরে গুছিয়ে কাজ করুন।

একদিনে পুরো ঘর পরিস্কার করতে গেলে আপনি শারীরিক সমস্যায় পরতে পারেন। তবে বাহিরে যাওয়ার আগে আপনি বড় কাপড় দ্বারা সোফা, আলমারি ঢেকে রাখতে পারেন তাহলে ময়লা এই কাপড়ের উপরে পড়বে। ভ্যাকুয়াম ক্লিনার, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিন আপনার কাজের অনেক সাহায্য করে থাকবে। বেড়াতে যাওয়ার সময় যেসব কাপড় নিয়ে গিয়েছিলেন সেগুলোর মধ্যে যেগুলো ব্যাবহার হয়নি সেগুলো রোদে বা বাতাসে শুকিয়ে আলমারিতে ভালোভাবে গুছিয়ে রাখুন।

রান্না ঘরের জিনিসপত্র ব্যবহারের আগে ভালোভাবে পরিষ্কার করে নিন। যাতে কোনো ময়লা বা রোগ-জীবাণু না থাকতে পারে। তবে সবচেয়ে ভালো হয় যদি যাওয়ার আগে সেগুলো ভালোভাবে কোনো জিনিস দিয়ে ঢেকে রেখে যান।

পরিবারের সকলের মধ্যে কিছু কিছু কাজ ভাগ করে দিন। তাহলে খুব কম সময়ে কাজ শেষ করতে পারবেন। তবে মনে রাখবেন এসব কাজ করতে গিয়ে যেন আপনার বেড়ানোর আমেজ না হারিয়ে যায়।

তথ্য ও ছবি : ইন্টারনেট

ইসি/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad