সবসময় চাই পরিষ্কার রান্নাঘর

ঢাকা, শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭ | ৮ আশ্বিন ১৪২৪

সবসময় চাই পরিষ্কার রান্নাঘর

পরিবর্তন ডেস্ক ২:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৭

print
সবসময় চাই পরিষ্কার রান্নাঘর

খাবারের মাধ্যমেই বেশি রোগজীবাণু মানুষের শরীরে প্রবেশ করে। তাই শরীরের কথা মাথায় রেখে রান্নার জিনিসপত্র ও রান্নাঘর সবসময় পরিষ্কার রাখা উচিৎ। অনেক সময় আমাদের রান্নাঘর তেল চিটচিটে মনে হয়ে থাকে। এর কারণ হচ্ছে গ্যাসের চুলার আগুনের তাপ সাথে তেল পানি মিশে যায় বলেই এমনটি হয়ে থাকে। তবে একটু সচেতন থাকলেই এই অবস্থা থেকে মুক্তি পাওয়া যাবে।

অনেকেই তাদের রান্নাঘরে এগজসট ফ্যান ব্যাবহার করেন। এতে ঘরের গরম বাতাশ যেমন বাহির হয়ে যায় অপরদিকে তেল চিটচিটে ভাবটাও অনেকটা কমে যায়। অনেকেই আবার চিকেন হুড ব্যাবহার করেও এসব সমস্যা থেকে রেহাই পায়। রান্নাঘরে চুলোর আশেপাশে যদি আপনি টাইলস ব্যাবহার করেন তাহলে খুব সহজেই এসব ময়লা পরিষ্কার করতে পারবেন।

রান্না করার সময় তেল অথবা মসলা পরে চুলোর আশেপাশে তেল চিটচিটে ভাব হয়ে থাকে। তাই রান্না শেষ করার পর সেগুলো স্পঞ্জ বা কাপড় দিয়ে ভালভাবে পরিষ্কার করে নিন। রান্না ঘরে মাকড়সার জাল অনেক ভারী আকারে দেখা যায়। এগুলো আগুন জ্বালানোর জন্য হয়ে থাকে। সপ্তাহে অন্তত একদিন এগুলো পরিষ্কার করুন। রান্নাঘরের জানালায় তেল চিটচিটে ভাব থাকে তাই সময় করে যেগুলোও পরিষ্কার করুন।

রান্নাঘরে সবসময়ের জন্য যেসব জিনিস ব্যাবহার করা হয় যেগুলো পরিষ্কার কোনো স্থানে রাখুন। এবং ময়লা জমার আগেই পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। আপনার গ্যাসের চুলার ভিতরেও ময়লা জমে যায়। তাই মাঝে মাঝে সেগুলো খুলে পরিষ্কার করুন।

সবসময় মনে রাখবেন আপনার পরিবারের স্বাস্থ্য ঠিক রাখার দায়িত্ব আপনার। আপনি একটু সচেতন হলেই অনেক রোগজীবাণু থেকে আপনি আপনার পরিবারকে রক্ষা করতে পারেন।

তথ্য ও ছবি : ইন্টারনেট

ইসি/

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad