গহনার বাক্সের খোঁজ খবর

ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ | ২৯ অগ্রহায়ণ ১৪২৪

গহনার বাক্সের খোঁজ খবর

পরিবর্তন ডেস্ক ২:০৯ অপরাহ্ণ, মে ১৫, ২০১৭

print
গহনার বাক্সের খোঁজ খবর

আমাদের দেশের যে কোনো পার্বণে সাজগোজের প্রধান অনুষঙ্গই হলো গহনা। তা সে হোক সোনা, রুপা, গোল্ড প্লেটেড অথবা স্টোনের। যতই সাজুন না কেনো, গহনা ছাড়া সাজ যেনো পূর্ণ হয় না। একটা সময় বিয়ের গহনা মানেই ছিল গা'ভর্তি ভারি গহনা। সময়ের সাথে গহনার ফ্যাশনেও এসেছে পরিবর্তন। ট্র্যাডিশনাল ভারি গহনার বদলে অনেকেই বেছে নিচ্ছেন হালকা নকশার গহনা।

.

আগে বিয়ের অথবা সামাজিক অনুষ্ঠানে গহনা মানেই ছিল সোনার গহনা। কিন্তু এখন সেখানে জায়গা করে নিয়েছে রুপা, গোল্ড প্লেটেড অথবা পাথরের গহনা। তবে কিছু জায়গায় সোনার গয়নার আবেদন এখনো আছে। এখনও বাঙালি বিয়েতে সোনার গহনা চাই। তবে এখন হলুদ আর সাদা সোনার গহনার বাইরে এখন রোজ গোল্ড বা কপার গোল্ড বেশ জনপ্রিয়তা পাচ্ছে। এখন সোনার সাথে এসেছে পাথর, পুঁতি, কুন্দন বা মুক্তার মিশেলে তৈরি গহনা। এছাড়াও মিনা করিয়ে নিতে পারেন। 

রোজ গোল্ডের সাথে মুক্তা নিতে পারেন। সোনার গহনা কিনতে পারেন বায়তুল মোকাররম, নিউমার্কেট, বসুন্ধরা সিটি, রাইফেল স্কয়ার বা গুলশান পিংক সিটি থেকে। রেডিমেড কিনতে পারেন বা নিজের পছন্দ অনুযায়ী বানিয়ে নিন। 

সোনা যেমন ঐতিহ্য, হীরা তেমনি আভিজাত্যের প্রতীক। এখন মধ্যবিত্তের সাধ্যের মধ্যে চলে এসেছে হীরা। পুরো সেট না হোক দুই একটা হীরার গহনা রাখতেই পারেন। আমাদের দেশে দুই ধরনের হীরা পাওয়া যায়, বোম্বে কাট আর বেলজিয়াম কাট। বোম্বে কাট দামে সস্তা হওয়ায় এর চাহিদাও বেশি। হীরার গহনা পাবেন ডায়মন্ড ওয়ার্ল্ড, ডায়ামন্ড গ্যালারি, ডায়াগোল্ড, অলংকার নিকেতন, নিউ জরোয়া হাউসে। হীরের নাকফুল ২,৫০০-১৫,০০০ টাকা, কানের দুল ২০,০০০-৫০,০০০ টাকা, আংটি ২০,০০০-৪০,০০০ টাকা, নেকলেস ৩০,০০০-১ লাখ টাকা। দেড়-আড়াই লাখ টাকায় পাবেন হালকা ডিজাইনের সেট। বেলজিয়াম কাটের ক্ষেত্রে সেটের দাম পড়বে ৩-৫ লাখ টাকা। 

বিয়েতে রুপার গহনার চল না থাকলেও রুপার ওপর গোল্ড প্লেটেড করে নিতে পারেন। বিশেষ করে কিছু গহনা যা পরে আর তেমন পরা হবে না সেগুলো রুপা দিয়ে বানাতে পারেন। যেমন নথ, টিকলি, টায়রা, ঝাপ্টা বা নূপুর। অনেকেই আজকাল হলুদে ফুলের গয়নার পাশাপাশি বা পরিবর্তে ব্যবহার করছেন রুপার গহনা। রুপার ভরি বর্তমানে ১২০০-১৪০০ টাকা। 

গোল্ড প্লেটেড গয়নার জনপ্রিয়তা বাড়ছে ক্রমশই। স্বর্ণের উর্ধগতির কারণে অনেকেই ঝুঁকছেন গোল্ড প্লেটেড গহনার দিকে। বিয়ের সব গহনার বানাতে পারেন সিটিগোল্ড বা গোল্ড প্লেটেড ম্যাটেরিয়াল দিয়ে। কপার বা অ্যান্টিক কালারের গোল্ড প্লেটেড গহনা এখন বেশ চলছে। পাথর, পুঁতি, মুক্তা মানাবে এক সাথে। সেটের দাম পড়বে ১২০০০-৩০ ০০০টাকা। এসব গহনা পাবেন গাউসিয়া, নিউমার্কেট, বসুন্ধরা সিটিতে। 

ইসি/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad