দড়ির তৈরি ঝুলন্ত লাইট
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

দড়ির তৈরি ঝুলন্ত লাইট

পরিবর্তন ডেস্ক ৩:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

দড়ির তৈরি ঝুলন্ত লাইট

আমাদের ঘরের কোনায় পড়ে থাকা বিভিন্ন সাইজের দড়ি অথবা রশি দিয়ে বানাতে পারেন ঝুলন্ত লাইট। এটা বানানো খুবই সোজা এবং খুবই কম সময়ে তৈরি করা যায়। চাইলে বিভিন্ন শেপের কয়েকটি বাতি বানিয়ে ঝুলিয়ে দিতে পারেন অথবা বেশ বড়সড় একটি বাতি বানিয়ে ঘরে ঝুলিয়ে রাখলেও সে ঘরটির চেহারাই পাল্টে যাবে। চলুন এক নজরে দেখে নিই কী কী উপকরণ লাগবে এই ঝুলন্ত বাতি বানাতে।

উপকরণঃ বাউন্সি বল (শিশুদের খেলার জন্য বাতাস দিয়ে ফুলিয়ে যে বল বানানো হয়)। যদি বল না পান তবে বেলুন দিয়েও কাজ চালানো যাবে।, গ্লু, লাইট ফিক্সচার এবং হার্ডওয়্যার, মার্কার,  পাটের দড়ি (যদি ১৬ ইঞ্চি ডায়ামিটারের বল নেয়া হয় তবে ৪০০ গজ দড়ি লাগবে, আবার যদি ১৪ ইঞ্চি ডায়ামিটারের বল নেয়া হয় তবে ৩০০ গজ সুতা নিতে হবে), সুঁই (যদি বেলুন ব্যবহার করেন)

কর্মপদ্ধতি:

০১. বলের যে ফুটো দিয়ে বাতাস দিয়ে ফুলানো হয় তার চারপাশ মার্কার দিয়ে গোল দাগ কেটে নিন। আর যদি বেলুন ব্যবহার করে থাকেন তবে কোনো মার্ক করা লাগবে না কেননা দড়ি এই অঞ্চল বাদ দিয়ে বলের সাথে পেঁচাতে হবে এবং সব শেষে চুপসানো বলটি এই ফুটো দিয়ে বের করে আনতে হবে।

০২. পুরো বলে আঠা লাগিয়ে নিন। এরপর দড়ি পেঁচাতে থাকুন পুরো বল জুড়ে কিন্তু খেয়াল রাখবেন ঐ মার্ক করা জায়গা যেন দড়ি দিয়ে কাভার না হয়ে যায়। বেলুন নিয়ে থাকলে একইভাবে তার গায়ে রশি পেঁচান।

০৩. এরপর আবার পুরো বলে পেঁচানো দড়ির উপর আঠা লাগান। এভাবে ঘন করে কয়েকবার করে আঠা লাগাবেন।

০৪. তারপর বলটি কোনো এক জায়গায় রেখে আঠা শুকোতে দিন। সবচেয়ে ভালো হয় যদি বলটি কোথাও ঝুলিয়ে দেয়া যায়। আঠা ভালোভাবে শুকাতে ৪৮ ঘণ্টার মতো সময় লাগে।

০৫. এবার আমরা বলের যে জায়গায় মার্কার দিয়ে মার্ক করেছিলাম সেদিক দিয়ে বল থেকে বাতাস বের করে দিতে হবে আর যদি বেলুন ব্যবহার করে থাকেন তাহলে সুঁই দিয়ে বেলুন ফুটো করে দিতে হবে। তারপর বল বা বেলুন যাই হোক না কেনো মার্ক করা স্থান দিয়ে বের করে আনতে হবে।

০৬. সবশেষে খুব দক্ষতার সাথে তারের সাথে বাল্বের কানেকশন করে ল্যাম্পের ভেতর থেকে চালান করে দিন। বাল্বের দিক যেদিক থেকে চুপসানো বল বের করা হয়েছিল সেদিকে থাকবে। হয়ে গেলো আপনার ঝুলন্ত বাতি। এবার পছন্দসই কোনো স্থানে ঝুলিয়ে সবার মন কেড়ে নেয়ার জন্য প্রস্তুত থাকুন।

সতর্কতা:

ইলেকট্রিকের কাজ করার সময় খুব সাবধান থাকবেন। আপনার যদি এই ব্যাপারে অভিজ্ঞতা না থেকে থাকে তবে অবশ্যই দক্ষ কারও সাহায্য নিবেন।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও