তোয়ালে থেকে ভেজাজনিত গন্ধ দূর করার উপায়
Back to Top

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

তোয়ালে থেকে ভেজাজনিত গন্ধ দূর করার উপায়

পরিবর্তন ডেস্ক ৪:০৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৪, ২০২০

তোয়ালে থেকে ভেজাজনিত গন্ধ দূর করার উপায়

আমাদের প্রতিদিনের একটি অন্যতম প্রয়োজনীয় জিনিসের নাম হচ্ছে তোয়ালে। একটু ভেবে দেখুন তো তোয়ালে ছাড়া একটা দিনও আপনি ভাবতে পারেন কিনা? উত্তর অবশ্যই না। কিন্তু সমস্যা হল আমাদের এতো দরকারি এই তোয়ালে থেকে কটু গন্ধ বের হওয়া। প্রায়ই দেখা যায় ভেজা থাকার ফলে তোয়ালে থেকে বাজে কটু গন্ধ বের হচ্ছে। অথবা তোয়ালে কেমন ম্যাড়মেড়ে ধরণের হয়ে যাচ্ছে। আমরা চাইলে সহজেই এই সমস্যার সমাধান করতে পারি। আসুন জেনে নেই কিভাবে তোয়ালে থেকে দীর্ঘদিনের ভেজা কটু গন্ধ দূর করবেন।

ভিনেগার ব্যবহার: তোয়ালে থেকে ভেজা কটু গন্ধ দূর করতে ভিনেগারের তুলনা হয়না। যখনই আপনি আপনার তোয়ালে ধুতে যাবেন তখনই পানিতে দুই কাপ ভিনেগার মিশিয়ে নিন।

দেখবেন তোয়ালে পরিষ্কার হওয়ার সাথে সাথে তোয়ালে থেকে দীর্ঘদিনের ভেজা কটু গন্ধও দূর হয়ে যাবে।

বেকিং সোডার ব্যবহার: দীর্ঘদিন কেনো শুধুমাত্র অল্পকয়েকদিন ব্যবহার করার ফলেও অনেক সময় আপনার সাদা বা হালকা রঙের তোয়ালে উজ্জ্বলতা হারায় ও ভেজা দুর্গন্ধ হয়ে যায়।

এ অবস্থায় তোয়ালে আবার আগের অবস্থায় কিছুটা হলেও ফেরত আনতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ওয়াশিং মেশিনে তোয়ালে দেওয়ার আগে এক কাপ বেকিং সোডা ছিটিয়ে নিন। দেখবেন তোয়ালে সুন্দর পরিষ্কার হওয়ার সাথে গন্ধও দূর হয়ে গেছে।

অ্যামোনিয়ার ব্যবহার: ওয়াশিং মেশিনে তোয়ালে ধুতে দেওয়ার আগে তাতে সামান্য ডিটারজেন্ট ঢেলে দিন। এরপর এর সাথে অল্পপরিমাণে অ্যামোনিয়া যোগ করুন। এবার স্বাভাবিকভাবে ধোয়ার পর্ব শেষ করে দেখুন তোয়ালে থেকে গন্ধ নিমেষেই দূর হয়ে গেছে।

ভালোভাবে রোদে শুকানো: তোয়ালে থেকে কটু গন্ধ বের হওয়ার আরও একটি অন্যতম কারণ হল এটি ভেজা অবস্থায় রেখে দেওয়া।

যদি তোয়ালের সতেজভাব বজায় রাখতে চান তাহলে এটি ভেজাভাবে গুছিয়ে না রেখে ভালোভাবে রোদে শুকিয়ে রাখুন। এতে তোয়ালে গন্ধ তো হবেই না বরং বেশ চকচকে ও উজ্জ্বল থাকবে।

সুগন্ধি ব্যবহার: এখন বাজারে এমন অনেক সুগন্ধি দ্রব্য পাওয়া যায় যেগুলো তোয়ালের দুর্গন্ধ দূর করতে খুব কাজে দেয়। আপনি চাইলে এসব সুগন্ধি দ্রব্য ব্যবহার করেও তোয়ালের দুর্গন্ধ দূর করতে পারেন।

তোয়ালে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার প্রতি আপনার নিজের যত্নবান হতে হবে। ময়লা যাতে দীর্ঘ সময় তোয়ালেতে না লেগে থাকে সেদিকে নজর রাখুন।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও