কাপড়ে হলুদের দাগ তুলবেন যেভাবে

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১৩ ফাল্গুন ১৪২৬

কাপড়ে হলুদের দাগ তুলবেন যেভাবে

পরিবর্তন ডেস্ক ৩:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২০

কাপড়ে হলুদের দাগ তুলবেন যেভাবে

খেতে গেলে অনেকসময় কাপড়ে হলুদ কিংবা চায়ের দাগ লেগে যেতে পারে। কখনো কখনো এ ধরনের দাগ কাপড়ে স্থায়ী হয়ে যায়। বিশেষ করে সাদা কাপড় হলে তো কথাই নেই। জামাকাপড়ের এ ধরনের দাগ তোলার জন্য অনেক সময় শুধু সাবান বা ডিটারজেন্টের উপর ভরসা করা যায় না। তখন ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

১. দাগ লাগা অংশে লেবুর রস মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ। এর পর তাতে লবণ মাখিয়ে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এতে সহজে দাগ উঠে যাবে। লেবু দিয়ে কাপড়ের দাগ উঠানোর আরেকটি পদ্ধতিও আছে। পানিতে লেবুর রস মিশিয়ে কিছুটা পানি গরম করুন। গরম করার সময় আরো কয়েকটি লেবু কুচি করে তাতে যোগ করুন। এবার সেই পানি পোশাক কাচার পানির সঙ্গে মিশিয়ে দিন। এই পানি দিয়ে জামাকাপড় ধুলে জামায় লেগে থাকা দাগ সহজেই উঠে যাবে।

২. আধ কাপ পানিতে কিছুটা ভিনেগার যোগ করুন। এবার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনেগারে থাকা অ্যাসিডে দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এরপর সাধারণ ডিটারজেন্ট দিয়ে পোশাকটি ধুয়ে ফেলুন।

৩. তিন টেবিল চামচ বেকিং সোডা পানির সঙ্গে মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণটি দাগ লাগা স্থানে লাগান। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভালো করে কেচে নিন।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও