রান্নাঘরের যে জিনিসগুলো সবসময় পরিষ্কার রাখা প্রয়োজন

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

রান্নাঘরের যে জিনিসগুলো সবসময় পরিষ্কার রাখা প্রয়োজন

পরিবর্তন ডেস্ক ১:১০ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৮

print
রান্নাঘরের যে জিনিসগুলো সবসময় পরিষ্কার রাখা প্রয়োজন

দৈনন্দিন ঘরের কাজের মধ্যে রান্নাঘরেই বেশি সময় পার হয়। রান্নাঘরের জিনিসপত্রই বেশি ব্যবহৃত হয় এবং নোংরাও বেশি হয়ে থাকে। এমন কিছু কিছু নিত্য ব্যবহৃত জিনিস রয়েছে যেগুলো প্রতিদিন পরিষ্কার করতে হয়। অন্যথায় তাড়াতাড়ি নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। যেমন- রান্নাঘরের স্ল্যাব, চুলা, মাইক্রোওয়েভ এগুলো প্রত্য পরিষ্কার করা জরুরি। এছাড়াও রান্নাঘরের আর কোন জিনিসগুলো পরিষ্কার রাখা প্রয়োজন এবং কীভাবে পরিষ্কার করবেন তা জেনে নিতে পারেন-

স্লাব: রান্না শেষে সঙ্গে সঙ্গে রান্নাঘরের স্লাব পরিষ্কার করে ফেলুন। গন্ধ ও দাগ দূর করতে নরম কাপড়ে লেবুর রস কিংবা ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন।

গ্যাসের চুলা: রান্না শেষে চুলাটাও প্রতিদিন পরিষ্কার করা প্রয়োজন। রান্নার সময় যদি কোনো কিছু চুলায় লেগে যায়, দ্রুত তা মুছে ফেলুন।

ওভেন: ওভেন থেকে দুর্গন্ধ সহজে যায় না। তাই ব্যবহারের সঙ্গে সঙ্গেই ওভেনটি পরিষ্কার করে ফেলুন, ফলে দুর্গন্ধ হবে না। ওভেন পরিষ্কারের ক্ষেত্রে লেবু দুই টুকরো করে কেটে সারা রাত ভেতরে রেখে দিন। পরের দিন সকালে ওভেনে লেবু কয়েক মিনিট গরম করুন। ওভেনের মধ্যে লেবু ঠান্ডা হলে ভালো করে পরিষ্কার করে ফেলুন। খাবারের গন্ধ একেবারেই থাকবে না।

বেসিন: লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ভালো করে ঘষুন। এবার ভিনেগার ছিটিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। বেসিন হবে ঝকঝকে পরিষ্কার।

থালা-বাসন: কখনোই সারারাত বেসিনে ডুবিয়ে রাখবেন না। খাবারের পরই পরিষ্কার করে ফেলা উচিত। অন্যথায় থালাবাসনের সৌন্দর‌্য নষ্ট হতে পারে।

বিএইচ/

 
.



আলোচিত সংবাদ