বৃষ্টির দিনে ঘর রাখুন সুবাসিত

ঢাকা, সোমবার, ২৮ মে ২০১৮ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫

বৃষ্টির দিনে ঘর রাখুন সুবাসিত

পরিবর্তন ডেস্ক ১:৩৯ অপরাহ্ণ, মে ১৫, ২০১৮

print
বৃষ্টির দিনে ঘর রাখুন সুবাসিত

ঘরে ঢুকেই মন ভালো হয়ে যায় যদি পুরো ঘরে থাকে মনোমুগ্ধকর সুঘ্রাণ। সারাদিনের ক্লান্তি এবং মানসিক চাপও এক নিমেষে দূর হয়ে যায় একটি ভালো সুগন্ধে। কিন্তু এটা বৃষ্টির সময় সম্ভব হয় না। কারণ বৃষ্টি দেখতে সবাই পছন্দ করলেও বৃষ্টির সময়ের স্যাঁতস্যাঁতে ভাব, কাদা-পানি এবং বিচ্ছিরি স্যাঁতস্যাঁতে গন্ধ পছন্দ নয় কারোরই। কিন্তু শত পরিষ্কার পরিচ্ছন্ন থাকলেও বর্ষাকালে ঘরজুড়ে এক ধরনের বাজে গন্ধ হয়ে যায়। এটি মূলত হয় বর্ষাকালের স্যাঁতস্যাঁতে ভাব এবং বৃষ্টির জন্য ঘরের দরজা-জানালা বন্ধ করে রাখার ফলে।

অনেকেই এয়ার ফ্রেশনার ব্যবহার করেন ঘর থেকে দুর্গন্ধ দূর করতে, কিন্তু কেমিক্যালের এই এয়ার ফ্রেশনারগুলো স্বাস্থ্যের জন্য নিরাপদ নয় এবং এগুলো কিছুক্ষণের মধ্যেই উবে যায়। এর চাইতে নিজেই ঘরের টুকিটাকি জিনিসেই তৈরি করে ফেলুন না দারুণ কিছু এয়ার ফ্রেশনার। বৃষ্টির দিনেও ঘরকে রাখতে পারবেন দারুণ সুবাসিত খুব সহজেই।

কমলা লেবু ও দারুচিনির এয়ার ফ্রেশনার: কমলা লেবুর ঘ্রাণ কে না পছন্দ করে বলুন। পুরো ঘরকে মাত্র ১ মিনিটে সুবাসিত করতে এই এয়ার ফ্রেশনারটির জুড়ি নেই। বাজারে পাওয়া যে কোনো এয়ার ফ্রেশনার থেকে বেশ ভালোই সুঘ্রাণ পাবেন।

উপকরণ:
কমলালেবু ১-২ কোয়া
দারুচিনি ৫ খণ্ড
লবঙ্গ ১ টেবিল চামচ
মাঝারি আকারের সসপ্যানে ভর্তি পানি

পানি ভর্তি সসপ্যানে উপরের উপকরণগুলো সব একসাথে দিয়ে জ্বাল দিতে থাকুন। পানি ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে দিয়ে ৫-১০ মিনিট এভাবেই জ্বাল দিন চুলায় রেখে। এরপর ঠান্ডা হলে ছেঁকে একটি স্প্রে বোতলে ভরে নিন। ঘরের কোণে স্প্রে করুন দারুণ সুগন্ধের এই এয়ার ফ্রেশনারটি।

ইসি/

 
.




আলোচিত সংবাদ