ইনডোর প্লান্টের যত্নআত্তি

ঢাকা, রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ | ৫ ফাল্গুন ১৪২৪

ইনডোর প্লান্টের যত্নআত্তি

পরিবর্তন ডেস্ক ১:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৫, ২০১৮

print
ইনডোর প্লান্টের যত্নআত্তি

অনেকেই ঘরে গাছ লাগাতে পছন্দ করেন। বা গাছ দিয়ে ঘর সাজাতে পছন্দ করেন। তবে গাছের সঠিক পরিচর্যা সম্পর্কে না জানার কারণে সুন্দর ও শখের গাছগুলো অচিরেই নষ্ট হয়ে মারা যায়। চাই বাড়িতে গাছ আনার আগে জেনে নিন গাছের সিঠিক পরিচর্যা সম্পর্কে। আপনার ঘরের গাছ বা ইনডোর প্লান্ট এর সঠিক যত্ন নিতে হলে প্রথমে আপনাকে গাছের প্রকৃতি সম্পর্কে ভালোভাবে জানতে হবে। আসলে সব গাছেরই বাচার জন্য খাবার, পানি ও সূর্যের আলো প্রয়োজন তবে তা একেক গাছের ক্ষেত্রে একেক পরিমানের। আর তাই আগে ভালোভাবে জানতে হবে কোন গাছে জন্য কি উপাদান কি পরিমানে সর্বরাহ করতে হবে।

সূর্যের আলো সকল গাছের জন্যই অতি গুরুত্বপূর্ণ উপাদান। তাই যে গাছের জন্য বেশি আলো প্রয়োজন সেটিকে দক্ষিণ দিকের জানালার কাছে স্থাপন করুন কেননা ঘরে দক্ষিণ মুখী জানালতেই বেশি রোদ আসবে। আর পূর্ব ও পশ্চিম মুখী জানালায় মাঝারি এবং উত্তর দিকে অপেক্ষাকৃত কম আলো পরে। তাই গাছের আলোর প্রয়োজন অনুসারে জানালার কাছাকাছি স্থান নির্বাচনও জরুরি।

যখনই কোনো নতুন চারা বা গাছ আপনার শখের বাগানে যুক্ত করবেন তখন ভালোভাবে তার পাতা, কাণ্ড ও গোঁড়া পরিক্ষা করতে ভুলবেন না যেন। কারণ নতুন গাছে পোকা বা ছত্রাকের সংক্রমণ থাকলে তা খুব দ্রুত অন্যসব গাছে ছড়িয়ে পরবে।

উপযুক্ত জায়গায় আপনার ঘরের গাছগুলো নিরাপদে বেড়ে উঠতে অনুকূল পরিবেশ পাবে। তাই খুব উত্তপ্ত বস্তুর নিকট, এয়ারকন্ডিশনের কাছাকাছি স্থান, টেলিভিশনের উপর বা পর্দার মাঝামাঝি জায়গা গাছ না রাখাই ভালো।

বিশুদ্ধ মাটি ব্যবহার
সবসময় ঘরের গাছের জন্য টবে মাটি ভর্তি করার পূর্বে টব ও মাটি বিশুদ্ধ করে নিবেন। পরিস্কার ও বিশুদ্ধ মাটি সুস্থ গাছের জন্য অপরিহার্য। এতে করে মাটির ফাংগাস ও অন্যান্য মাটি দ্ধারা ছড়ানো রোগসমূহ থেকে আপনার গাছ নিরাপদে থাকবে।

কিভাবে করবেন ঘরের গাছের পরিচর্যা

আসলে সকল ইন্ডোর প্লান্টের সমান পানির প্রয়োজন হয়না। যেমন, ফুলের গাছ, মাটির ছোট পাত্রের গাছ, সরাসরি সূর্যের আলোতে স্থাপিত, বড় ও পাতলা পাতাযুক্ত এবং স্যাঁতস্যাঁতে আবহাওয়ার গাছের জন্য বেশি পানি দরকার।

ইসি/

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad