পাঁচদিন পর বন্ধ কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৮ কার্তিক ১৪২৪

পাঁচদিন পর বন্ধ কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত

পরিবর্তন প্রতিবেদক ৮:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০১৬

print
পাঁচদিন পর বন্ধ কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত

শ্রমিক বিক্ষোভে বন্ধ থাকার পাঁচদিন পর আশুলিয়ার ৫৯টি কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পোশাক প্রস্তুত ও রপ্তানি মালিকদের সংগঠন বিজিএমইএ। বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট (ফাইন্যান্স) মোহাম্মদ নাছির পরিবর্তন ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সংগঠনের সভাপতি মোহাম্মদ সিদ্দিকুর রহমান রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে পোশাক কারখানাগুলো খুলে দেওয়ার ঘোষণা দেন।

বেতন বৃদ্ধিসহ কয়েকটি দাবিতে গত সোমবার আশুলিয়ার ২৫টি কারখানার শ্রমিকরা কাজ বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। এরপর কয়েকজন মন্ত্রী শ্রমিকদের কয়েকটি সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করে বিফল হন।

বেতন বাড়ানোর দাবিতে শ্রমিকরা আন্দোলন চালিয়ে গেলে মঙ্গলবার ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন‌্য বন্ধ ঘোষণা করে বিজিএমইএ। এরপর দিন আরো চারটি কারখানা বন্ধ করে দেওয়া হয়।

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) শামীম আহমেদ রোববার জানান, শ্রমিক অসন্তোষের ঘটনায় এখন পর্যন্ত আশুলিয়া থানায় মোট ১০টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে ৮টি মামলা দায়ের করেছে কারখানা কর্তৃপক্ষ। আর দুটি মামলা দায়ের করেছে পুলিশ বাদী হয়ে। ১০ মামলায় অন্তত ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে একুশে টিভির ও বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক নাজমুল হুদা, সাভার উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিনি আক্তার, ৭ শ্রমিক নেতা রয়েছে।

আর বিজিএমইএর সিদ্ধান্ত অনুযায়ী কারখানা অনির্দিষ্টকালের বন্ধ থাকার সময় আশুলিয়ার বেরন এলাকার উইন্ডি গ্রুপের ১২১ জন, আশুলিয়ার থানার পাশের ফাউন্টেইন কারখানার ১৩৫ জন এবং শিল্পাঞ্চলের নরসিংহপুর এলাকার হামীম গ্রুপের ৯৬ জন শ্রমিককে কারখানার শৃঙ্খলাভঙ্গসহ শ্রমিক অসন্তোষে উস্কানি দেওয়ার অভিযোগে শ্রম আইনের ধারা অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হয়।

সাভার প্রতিনিধি জানিয়েছেন, বিজিএমইএ ৫৫ কারখানা বন্ধ রাখার ঘোষণার পরদিন আরো চারটি কারখানা বন্ধ করে দেয় কারখানা কর্তৃপক্ষ। তারা বিজিএমইএর নির্দেশে ওই চার কারখানা বন্ধ করেছিল।

সাভার সার্কেল এএসপি নাজমুল হাসান ফিরোজ বলেন, মোট ৫৯টি কারখানা বন্ধ রয়েছে। সোমবার থেকে কারখানাগুলো আবার চালু হবে।

এফএ/আরএপি/একে

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad