‘আইসিইওসিএফ’ সম্মেলন ২২-২৩ ডিসেম্বর

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭ | ৫ কার্তিক ১৪২৪

‘আইসিইওসিএফ’ সম্মেলন ২২-২৩ ডিসেম্বর

পরিবর্তন প্রতিবেদক ১২:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৬

print
‘আইসিইওসিএফ’ সম্মেলন ২২-২৩ ডিসেম্বর

পৃথিবীর বিভিন্ন প্রান্তের বিদ্বৎসমাজকে নিয়ে ভবিষ্যৎ রূপরেখা নির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হতে যাচ্ছে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনভিশনিং আওয়ার কমন ফিউচার’। বাংলাদেশ স্টাডি ফোরাম (বিডিএসএফ) ও সাউথ এশিয়ান ইয়ুথ রিসার্চ ইনস্টিটিউট ফর ডেভেলপমেন্ট (সেরিড) যৌথভাবে এ আয়োজন করতে যাচ্ছে।

আগামী ২২-২৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ অডিটোরিয়াম, উচ্চতর মানববিদ্যা কেন্দ্র ও উচ্চতর সমাজবিদ্যা গবেষণা কেন্দ্রে এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। দুদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সে যোগ দিতে ইতোমধ্যে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ইউরোপ, ব্রুনাই, ফিলিপাইন, মালদ্বীপ, শ্রীলংকা, ভারত, পাকিস্তান, নেপাল, আফগানিস্তান, বাংলাদেশ ও অন্যান্য দেশের বিভিন্ন জ্ঞানশাখার দেড় শতাধিক তাত্ত্বিক, গবেষক ও শিক্ষক গবেষণা প্রবন্ধ পাঠিয়েছেন। 

এ সম্মেলনের আয়োজন সহযোগী সংগঠনগুলো হচ্ছে- ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ (সিএসএস), এসইএল দাতব্য ফাউন্ডেশন, রকমারি ডট কম ও এসইএল নিবাস হোটেল। এতে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দৈনিক সমকাল, ইংরেজি দৈনিক দ্য নিউ এইজ। রেডিও পার্টনার হিসেবে থাকছে রেডিও টুডে এবং অনলাইন পার্টনার হিসেবে থাকছে আবাসন নিউজ। 

সম্মেলনে জ্ঞান-সহযোগী হিসেবে থাকছে সাউথ এশিয়ান জার্নাল ফর সোশ্যাল সায়েন্স (SAJSS), ঢাকা ইউনিভার্সিটি জার্নাল অব ডেভেলপমেন্ট স্টাডিস (DUJDS), দ্য জার্নাল অব সোশ্যাল স্টাডিজ, সমাজ নিরীক্ষণ এবং ফ্যামিলি মেডিসিন এন্ড প্রাইমারি কেয়ার রিভিউ। সম্মেলন থেকে নির্বাচিত প্রবন্ধগুলো এসব জার্নাল প্রকাশ করবে। বিডিএসএফ এবং সেরিড জ্ঞান অর্জনের মধ্য দিয়ে তরুণদের ক্ষমতায়নের লক্ষ্যে নিয়মিত নানা কর্মসূচি আয়োজন করে যাচ্ছে। 

সম্মেলন সফল করতে গত কয়েক মাস ধরে কাজ করছে কনফারেন্স কনভেনর জুয়েল রানার নেতৃত্বে ত্রিশ জনের ভলান্টিয়ার দল। গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজক ও ভলান্টিয়ারদের নিয়ে আয়োজন করা হয় দ্বিতীয় প্রস্তুতি সভা। পরবর্তী ও সর্বশেষ প্রস্তুতি সভা অনুষ্ঠিত হবে আগামী ২০ ডিসেম্বর। বিস্তারিত আপডেট পেতে দেখুন কনফারেন্স এর জন্য খোলা ইভেন্ট লিংক: https://www.facebook.com/events/1823040001249052/ 

এসবিআই/এএসআই

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad